ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

নাজমুল হুদার প্রথম জানাজা ধানমন্ডিতে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫৮

নাজমুল হুদার প্রথম জানাজা ধানমন্ডিতে
সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা

তৃণমূল বিএনপির চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার প্রথম জানাজা রাজধানীর ধানমন্ডিতে অনুষ্ঠিত হবে।

সোমবার সকাল ১১টায় ধানমন্ডি ৭ নাম্বার রোডের মসজিদে নাজমুল হুদার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর দুপুর ২টায় দোহারে জয়পাড়া উচ্চ বিদ্যালয়ে দ্বিতীয় জানাজা ও বিকেল ৫টায় তৃতীয় জানাজা শেষে দোহারের নিজ বাড়িতে তাকে দাফন করা হবে।

গতকাল রোববার রাত ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার পরিবারের পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

১৯৪৩ সালের ৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন নাজমুল হুদা। তিনি একজন ব্যারিস্টার, আইনজীবী ও রাজনীতিবিদ।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠনের সময় ব্যারিস্টার নাজমুল হুদা দলটিতে যুক্ত হন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান তাকে দলের নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে নিয়েছিলেন।

আরও পড়ুন...ব্যারিস্টার নাজমুল হুদা আর নেই

এরপর খালেদা জিয়াও বিএনপির স্থায়ী কমিটিতে রেখেছিলেন হুদাকে। ১৯৯১ সালে ও ২০০১ সালে খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলেন। মাঝে একবার দল থেকে বহিষ্কৃত হয়ে পুনরায় ফিরেছিলেন তিনি।

তবে ২০১২ সালে বিএনপি থেকে পদত্যাগ করেন তিনি। পদত্যাগের সময় তিনি দলটির ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি বাংলাদেশ সরকারের যোগাযোগ মন্ত্রী ও তথ্যমন্ত্রী ছিলেন।

২০১২ সালের ১০ আগস্ট নাজমুল হুদা ও আবুল কালাম মিলে বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট (বিএনএফ) নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন। কিন্তু কয়েক মাস পরের আবুল কালাম কর্তৃক বিএনএফ থেকে বহিষ্কার হন। ২০১৪ সালের ৭ মে মাসে তিনি বাংলাদেশ জাতীয় জোট নামে একটি জোট গঠন করেন। ২১ নভেম্বর তিনি বাংলাদেশ মানবাধিকার পার্টি নামে দল গঠন করেন। ২০ নভেম্বর ২০১৫ সালে হুদা তৃণমূল বিএনপি নামে আরও একটি নতুন দল গঠন করেন। এই দলটিকে চলতি মাসে নির্বাচন কমিশন নিবন্ধন দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত