ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য লিঙ্গসমতা নিশ্চিত করতে হবে: স্পিকার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ২৩:৫৫

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য লিঙ্গসমতা নিশ্চিত করতে হবে: স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, উন্নয়ন ও অগ্রগতির জন্য লিঙ্গসমতা নিশ্চিত করতে হবে। জ্ঞান এবং তথ্যই হচ্ছে শক্তি। সঠিক তথ্য জেনে নারীদের আত্মবিশ্বাসী হতে হবে। প্রশিক্ষণ, শিক্ষা, প্রযুক্তি এবং যথাযথ জ্ঞান অর্জন করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের অংশীদার হতে হবে। লিঙ্গসমতা নিশ্চিত করার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব।

বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘ডিজিটাল: ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়ালিটি’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন। এই আয়োজন করে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব)। এতে প্রধান অতিথি ছিলেন স্পিকার।

ইশরাত জাহান ঊর্মির সঞ্চালনায় অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ডিক্যাবের সভাপতি রেজাউল করিম লোটাস। মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সদস্য আঙ্গুর নাহার মন্টি। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ডিক্যাবের নির্বাহী কমিটির সদস্য নাফিজা দৌলা। কূটনীতিতে বিশেষ অবদানের জন্য সাবেক কূটনীতিক নাসিম ফেরদৌস এবং মাজেদা রফিকুন্নেসাকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মতবিনিময় অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে, ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই, কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলাস, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস বক্তব্য দেন। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়, বিভিন্ন পর্যায়ের কূটনীতিক, কর্মকর্তাসহ ডিক্যাবের সদস্যরা মতামত তুলে ধরেন।

স্পিকার বলেন, নারী সাংবাদিকরা বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করে যাচ্ছেন। নারী সাংবাদিকদের ককাস গঠন করে কর্মক্ষেত্রের সমস্যা সমাধানে একযোগে কাজ করতে হবে। অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ, আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে নারীবান্ধব প্রকল্প, ফ্রিল্যান্সিং, ই-কমার্স ও অনলাইন ব্যবসার সুযোগ বেড়েছে। এতে সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ দৃশ্যমান হয়েছে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত