ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

এইচএসসির পুনর্নিরীক্ষণ: চট্টগ্রামে ফেল থেকে পাস ৭৬ শিক্ষার্থী

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১০ মার্চ ২০২৩, ১৯:৪৫

এইচএসসির পুনর্নিরীক্ষণ: চট্টগ্রামে ফেল থেকে পাস ৭৬ শিক্ষার্থী
ফাইল ছবি

২০২২ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের ফলাফল প্রকাশ করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। এবার ১২ হাজার ২৩ জন শিক্ষার্থী ৩৯ হাজার ৪৪টি বিষয়ে উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে। এর মধ্যে ৭৭৭টি উত্তরপত্র পরিবর্তন হয়েছে। সেইসাথে ফেল থেকে পাস করেছে ৭৬ জন।

শুক্রবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পুনর্নিরীক্ষণের ফলাফলে দেখা যায়, ১২ হাজার ২৩ শিক্ষার্থী পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিলেন। ৩৯ হাজার ৪৪টি উত্তরপত্রের জন্য আবেদন জমা পড়ে। এর মধ্যে ৭৭৭টি উত্তরপত্র পরিবর্তন হয়। ফলাফল পরিবর্তন হয়েছে ২৮৬ জনের। সিজিপিএ বেড়েছে ৩৫৭ জনের। গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছেন ৫৭ জন।

এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিলেন ৯৩ হাজার ৯৯৭ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৯১ হাজার ৯৬০ জন। পাস করেছেন ৭৪ হাজার ৩২ জন। পাসের হার ৮০ দশমিক ৫০। ফলাফল পুনর্নিরীক্ষণের আগপর্যন্ত জিপিএ-৫ পেয়েছিলেন ১২ হাজার ৬৭০ শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, পুনর্নিরীক্ষণে মার্ক বাড়ার পরও ১৪৪ শিক্ষার্থী ফেল থেকে পাস করতে পারেনি। এবার ফেল থেকে কোনো শিক্ষার্থী জিপিএ-৫ পায় নি। গত বছর পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তন হয়েছিল ১৩৯ জনের।

এর আগে ৮ ফেব্রুয়ারি চট্টগ্রামসহ সারাদেশে এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষিত হয়েছিল। এতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২৬৭টি কলেজের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৩ হাজার ৯৯৭। এর মধ্যে ১১১টি কেন্দ্রে মোট ৯১ হাজার ৯৬০ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। ওই সময় ঘোষিত ফলাফলে পাসের হার ছিল ৮০ দশমিক ৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ৬৭০ শিক্ষার্থী।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত