ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

তিস্তায় খাল খননের বিষয়ে দিল্লীর কাছে জানতে চেয়ে চিঠি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ২২:২৮

তিস্তায় খাল খননের বিষয়ে দিল্লীর কাছে জানতে চেয়ে চিঠি
সংগৃহীত ছবি

তিস্তা নদীর পানি প্রত্যাহারে পশ্চিমবঙ্গ সরকারের দুটি খাল খননের বিষয়টি দিল্লীর কাছে জানতে চেয়েছে ঢাকা। একটি কূটনৈতিক চিঠি (নোট ভারবাল) পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তাৎক্ষণিক এক সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব এসব জানান। ঢাকার পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে কিনা জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, এটা হয়তো তাদের অনেক দিন আগেরই প্ল্যান। তবে এখনও কিছু তো হয়নি।

পানি সম্পদ মন্ত্রণালয় এরআগে বলেছিল, তারা বিষয়টি ভারতের কাছে জানতে চাইবে। এবিষয়ে মাসুদ বিন মোমেন বলেন, তারা (পানিসম্পদ মন্ত্রণালয়) চিঠি পাঠিয়েছে কি না, তা জানি না। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমরা নোট ভারবালের মাধ্যমে তথ্য জানতে চেয়েছি।

তিস্তা থেকে পানি প্রত্যাহারের জন্য নতুন দুটি খাল খননের প্রকল্পে জমি বরাদ্দ করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। বিষয়টি বিভিন্ন আন্তজার্তিক গণমাধ্যমে প্রকাশিত হলে, আবারও আলোচনায় এসেছে অভিন্ন তিস্তা নদীর পানি ব্যবহারের বিষয়টি।

ব্রিফিংয়ে রোহিঙ্গা বিষয়ে ওঠা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়ায় চীনের সহযোগিতায় প্রায় ১২শ’ রোহিঙ্গাকে চিহ্নিত করার কাজ প্রায় শেষ পর্যায়ে আছে।

বাংলাধেশ জার্নাল/কেএ/কেআর

  • সর্বশেষ
  • পঠিত