ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বন রক্ষায় জনবল বৃদ্ধির তাগিদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ২৩:৫৬

বন রক্ষায় জনবল বৃদ্ধির তাগিদ
আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে বন অধিদপ্তরের আয়োজনে এক আলোচনা সভা। ছবি: সংগৃহীত

জনবল সংকটের কারণে বনাঞ্চল রক্ষা করতে পারছে না বন বিভাগ। বন রক্ষায় দ্রুত জনবল বাড়াতে হবে। একই সঙ্গে ঔষধি গাছ রক্ষায় বৃক্ষরোপণের ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। এতে সুস্থভাবে বেঁচে থাকতে পারবে মানুষ।

মঙ্গলবার আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে বন অধিদপ্তরের আয়োজনে এক আলোচনা সভায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

‘সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে বন দিবস পালন করা হয়। দিবসটিকে কেন্দ্র করে বন বিভাগের একটি থিম সং উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন উপ-প্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ জেড এম মনজুর রশিদ।

আলোচনায় বক্তারা বলেন, মানুষের সুস্থভাবে বেঁচে থাকতে প্রতিটি বাড়িতে বৃক্ষরোপণ করা প্রয়োজন। ঔষধি গাছের সংখ্যা অনেক কমে গেছে, এ ধরনের গাছ বেশি রোপন করতে হবে। বন বিভাগের জনবল সংকট রয়েছে। সে কারণে বন সংরক্ষণ করা সম্ভব হচ্ছে না। দ্রুত জনবল বাড়ালে বন সংরক্ষণ করা সম্ভব হবে। শুধু মন্ত্রণালয় ও অধিদপ্তরের পক্ষে বন্ধ রক্ষা করা সম্ভব হবে না। এজন্য সকল স্তরের মানুষকে যুক্ত করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, আমরা শুধু বন বিভাগকে দোষারোপ করি। সাধারণ মানুষ সহায়তা না করলে বন রক্ষা করা সম্ভব হবে না। গাছ কেটে পরবর্তী ২০-৩০ বছর পরে সেটি কাভার করা সম্ভব হলেও পাহাড় কাটলে সেই ক্ষতি পূরণ করা সম্ভব হয় না। বৃক্ষ কাটার চেয়েও পাহাড় ধ্বংস করা বেশি গুরুত্ব অপরাধ।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ বলেন, বন বিভাগের জনবল বাড়াতে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছে। দ্রুত এ কার্যক্রম শেষ করা হবে।

সভাপতির বক্তব্যে প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী বলেন, বন অধিদপ্তর নিয়ন্ত্রিত বনভূমির পরিমাণ প্রায় ১৬ লাখ হেক্টর, যা দেশের মোট আয়তনের প্রায় ১৯.৪৭ শতাংশ। দেশের বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ দেশের মোট আয়তনের ২২.৩৭ শতাংশ। বাংলাদেশ অর্থনৈতিক চ্যালেঞ্জের পাশাপাশি পরিবেশ বিষয়ক নানা ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন। বনজ সম্পদ রক্ষা ও বন্যপ্রাণী হত্যা রোধে বন বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত