ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

রমজানে যানজটমুক্ত সড়ক চান চসিক মেয়র

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ০০:১৯

রমজানে যানজটমুক্ত সড়ক চান চসিক মেয়র
ছবি: প্রতিনিধি

পবিত্র রমজানে জনভোগান্তি কমাতে যানজটমুক্ত সড়ক চান চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

বুধবার চসিকের ২৬তম সাধারণ সভায় মেয়র বিভিন্ন সেবা সংস্থাকে এ বিষয়ে সমন্বয়ের জন্য দিকনির্দেশনা দেন।

মেয়র বলেন, রমজানে মানুষ পরিবারের সঙ্গে ইফতার করতে চায় আর ঈদের পোশাক কিনতে স্বচ্ছন্দে চলতে চায়। এজন্য রোজার মাস ও ঈদের সময় সড়কে যাতে যানজট না হয় সে বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগ, চট্টগ্রাম সিটি করপোরেশনসহ অন্যান্য সেবা সংস্থার একযোগে কাজ করা প্রয়োজন।

মেয়র আরও বলেন, কাউন্সিলর এবং প্রকৌশলীরা ওয়ার্ডের সড়কগুলোতে আলোকায়ন নিশ্চিত করবেন। আর হকারদের অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার বন্ধে অভিযান পরিচালনা করা হবে। রোজায় বাজারগুলোর রাস্তা যাতে ব্যবহারযোগ্য থাকে এবং নালাগুলো যাতে পরিষ্কার থাকে সে ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে।

মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বর্তমানে ব্যাটারি রিকশা জনভোগান্তির কারণ হয়ে উঠেছে। অন্যদিকে এ রিকশাগুলো বিপুল বিদ্যুৎ ব্যয় করছে। এ ব্যাটারি রিকশা কেবল বন্ধ করলে হবে না, এর বিকল্পও আমাদের জনগণকে দিতে হবে। ইতোমধ্যে আমরা সৌরবিদ্যুৎচালিত রিকশা চালুর বিষয়ে অনেকটা এগিয়েছি। সৌরচালিত রিকশাগুলো বর্ষাকালে কিছুটা ধীরগতির হয়ে গেলেও সারা বছর বেশ ভালো সেবা দেয়। এ ধরনের বিকল্প হাজির না করে ব্যাটারি রিকশা বন্ধ করা কঠিন হয়ে যাবে।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ বলছে, পবিত্র রমজান উপলক্ষ্যে নগরে যানবাহন নির্বিঘ্নে চলাচলের লক্ষ্যে সড়ক ও ফুটপাতে অবৈধ দখলদার উচ্ছেদ, ভাসমান হকার-ইফতার বিক্রির ঠেলা-ভ্যান চলাচল নিয়ন্ত্রণ, যত্রতত্র পার্কিং বন্ধসহ সড়কের সকল প্রকার প্রতিবন্ধকতা অপসারণ করা হবে। সড়ক-ফুটপাত অবৈধ দখল ও হকারমূক্ত করতে প্রয়োজনে ক্রাইম ডিভিশনের সঙ্গে সমন্বয় করে স্থানীয় থানা পুলিশের সহায়তা নিয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে। যেসব মার্কেট-শপিং মলের নিজস্ব পার্কিং ব্যবস্থা নেই, সেসকল মার্কেট-শপিং মল সংশ্লিষ্ট মালিক পক্ষের সাথে আলোচনা করে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হবে। মার্কেটে আগত মানুষের দুর্ভোগ লাঘবসহ যানজট নিয়ন্ত্রণ রাখার লক্ষ্যে মার্কেট কর্তৃপক্ষের মাধ্যমে ভলান্টিয়ার নিয়োগ করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও রমজান উপলক্ষ্যে সড়কে যত্রতত্র খোঁড়াখুড়ি ও সড়কের সংস্কার কাজ সাময়িক বন্ধ রাখার জন্য সংশ্লিষ্ট সংস্থার সাথে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। পবিত্র রমজান মাসে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার স্বার্থে নগরীতে জরুরি খাদ্য এবং রপ্তানী পণ্য ব্যতীত অন্যান্য মালামালবাহী যানবাহন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলাচল বিরত রাখা হবে। রমজান উপলক্ষে চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক যানজট নিরসন ও নগরবাসীর নির্বিঘ্নে চলাচলের জন্য বন্দর এলাকায় বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কন্টেইনার-লং ভেহিক্যাল-ট্রাক-কাভার্ডভ্যান-ট্যাংক লরী চলাচলে নিয়ন্ত্ৰণ আরোপ করা হবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত