ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

পানি ব্যবস্থাপনায় আন্তর্জাতিক অর্থায়ন চায় বাংলাদেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১৬:১৬

পানি ব্যবস্থাপনায় আন্তর্জাতিক অর্থায়ন চায় বাংলাদেশ
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সংগৃহীত ছবি

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আওতায় পানি বিষয়ক কর্মসূচি বাস্তবায়নে আন্তর্জাতিক অর্থায়ন বৃদ্ধির জন্য উন্নয়ন সহযোগী এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার জাতিসংঘ সদর দপ্তরে চলমান আন্তর্জাতিক পানি সম্মেলনের সাধারণ বিতর্কে বক্তব্য দেয়ার সময় এ আহ্বান জানান তিনি।

জাতিসংঘ আয়োজিত এটিই প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন। জাতিসংঘের সদস্য রাষ্ট্রের আওতাধীন বিভিন্ন অঙ্গ-সংস্থাসগুলোর সম্মিলিত প্রচেষ্টায় বৈশ্বিক পানি বিষয়ক কর্মসূচি বাস্তবায়নে কাঙ্ক্ষিত অগ্রগতি ও পর্যালোচনাকে সামনে রেখে এই সম্মেলনের আয়োজন করা হয়।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

বক্তব্যে বাংলাদেশের জাতীয় নীতির কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে পানি সম্পদের টেকসই ব্যবস্থাপনার ওপর জোর দেন। তিনি বলেন, জাতীয় পর্যায়ে একটি কার্যকর ও সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা তৈরির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আমাদের সরকার ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০’ নামে একটি ১০০ বছর মেয়াদি পরিকল্পনা এবং ‘বাংলাদেশ পানি আইন ২০১৩’ প্রণয়ন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বিশেষ করে পানি সংক্রান্ত জলবায়ু অভিযোজনের জন্য সীমিত আন্তর্জাতিক অর্থায়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি টেকসই পানি ব্যবস্থাপনার জন্য অভিযোজন অর্থায়নসহ আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানোর ওপর বিশেষ গুরুত্ব দেন এবং এ প্রসঙ্গে বিশ্ব স¤প্রদায়ের প্রতি কার্যকর পদক্ষেপ গ্রহণের জোরাল আহ্বান জানান।

সাধারণ বিতর্কে অংশগ্রহণ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী বুধবার বিকেলে ‘টেকসই উন্নয়নের জন্য পানি: পানির মূল্যায়ন, পানি-শক্তি-খাদ্য সম্পর্ক এবং টেকসই অর্থনৈতিক ও নগর উন্নয়ন’ শীর্ষক সংলাপে মূল বক্তব্য দেন। এছাড়াও ‘জলবায়ু অভিযোজনের জন্য পানি সমাধান: কার্যকরী সমাধান দেয়ার পাঠ’ শিরোনামের আরেকটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে উদ্বোধনী বক্তব্য দেন।

এই সম্মেলনে একটি উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান, সাধারণ বিতর্ক সম্পর্কিত ছয়টি প্লেনারি সভা এবং বহু অংশীজনদের অংশগ্রহণে পাঁচটি ইন্টারেক্টিভ সংলাপ রয়েছে। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও মন্ত্রীসহ কয়েক শতাধিক প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেনের নেতৃত্বে এ সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ ১৩ সদস্যের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করছে।

বাংলাদেশ জার্নাল/কেএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত