ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

দূষিত শহরের তালিকায় শীর্ষ পাঁচে ঢাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ১০:৩৭

দূষিত শহরের তালিকায় শীর্ষ পাঁচে ঢাকা
দূষিত শহরের তালিকায় শীর্ষ পাঁচে ঢাকা । ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষ পাঁচে রাজধানী ঢাকা। বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ১৬০ স্কোর নিয়ে ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

এদিন ২০৩ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। ১৮২ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ইরাকের বাগদাদ। ১৭৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৬৬ স্কোর নিয়ে তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৫৪ নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তায়। ১৫২ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। ১৪৪ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে স্লোভাকিয়ার ব্রাতিস্লাভা। ১৪৪ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে চীনের উহান। ১৩৬ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটার।

এর আগে পুরো ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল ঢাকা।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত