ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

৭ মার্চের ভাষণটি ছিল মুক্তিযুদ্ধের জন্য বাঙালি জাতির শপথ: ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১২:৫৩

৭ মার্চের ভাষণটি ছিল মুক্তিযুদ্ধের জন্য বাঙালি জাতির শপথ: ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার

সাবেক ছাত্রলীগ নেতা ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, বঙ্গবন্ধুর যুগান্তকারী ৭ মার্চের ভাষণটি ছিল মুক্তিযুদ্ধের জন্য বাঙালি জাতির শপথ। কারণ, ওই দিন ভাষণটি শোনার পর গোটা জাতি শপথ নেয় এবং দখলদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়।

তিনি বলেন, ২৬ শে মার্চের স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে প্রত্যেকটি আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরাসরি নেতৃত্ব দিয়েছিলেন। আজকের এই বাংলাদেশটি স্বাধীন হওয়ার পেছনে বঙ্গবন্ধুর অতুলনীয় অবদান রয়েছে।

মঙ্গলবার রাজধানীর বনানীতে ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করেছে ঢাকাস্থ লালমোহন তজুমদ্দিন বাসী।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) সোহরাওয়ার্দী হল শাখার সাবেক ভিপি ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, ওই দিন বাঙালি শপথ নেয় এবং ২৬ মার্চ ভোরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা শুনেই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। বঙ্গবন্ধু তার ভাষণে বলেছিলেন, প্রতিটি ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো, যার যা কিছু আছে, তা নিয়েই শক্রর মোকাবিলা করতে হবে। রাস্তাঘাট যা যা আছে.... আমি যদি তোমাদের হুকুম দিবার নাও পারি, তোমরা সব বন্ধ করে দিবে।

তিনি আরও, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করেছিল এবং বহুল প্রত্যাশিত স্বাধীনতার জন্য সম্মিলিতভাবে লড়াইয়ে জাতিকে ঝাঁপিয়ে পড়ার জন্য প্রস্তুত করেছিল। কারণ, এই ভাষণে স্বাধীনতা লাভের জন্য সব ধরণের নির্দেশ এবং দিকনির্দেশনা ছিল। একটি মাত্র বক্তৃতায় এই মহামানব সমগ্র জাতিকে একটি ছাতার নিচে ঐক্যবদ্ধ করতে পেরেছিলেন এবং একটি বাস্তব সার্বভৌম নেতা হিসেবে ধর্ম, বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে সকলের হৃদয় জয় করতে সক্ষম হয়েছিলেন।

অনুষ্ঠানে ভোলা-৩ আসনের (লালমোহন-তজুমদ্দিন) আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত