ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

সাভারে নিজের তৈরি মসজিদ প্রাঙ্গণে নূরে আলম সিদ্দিকীর দাফন সম্পন্ন

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১৯:৩০  
আপডেট :
 ২৯ মার্চ ২০২৩, ২০:১৯

সাভারে নিজের তৈরি মসজিদ প্রাঙ্গণে নূরে আলম সিদ্দিকীর দাফন সম্পন্ন
নূরে আলম সিদ্দিকীর জানাজা। ছবি: প্রতিনিধি

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক, চার খলিফার জ্যেষ্ঠ ও প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের আহ্বায়ক নূরে আলম সিদ্দিকীর প্রথম জানাজা বুধবার ঝিনাইদহ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে।

পরে বিকেলে ঢাকার গুলশানের আজাদ মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে বাদ মাগরিব সাভারের জিরানী বাজার এলাকায় মরদেহ নেয়া হয়। সেখানে নিজের তৈরি করা মসজিদ প্রাঙ্গণে দাফন করা হয় তার মরদেহ। মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন নূরে আলম সিদ্দিকী।

এদিন বেলা ১২টায় হেলিকপ্টার যোগে তার মরদেহ ঝিনাইদহে আনা হয়। রাখা হয় সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে। তাকে শেষবার একনজর দেখার জন্য রাজনৈতিক কর্মী, সহকর্মী, সহপাঠিসহ নানা শ্রেণিপেশার মানুষ সেখানে ভিড় করেন। মুহূর্তের মধ্যে ঝিনাইদহ সরকারি বালক বিদ্যালয়ের মাঠ পরিপূর্ণ হয়ে যায়।

প্রশাসনের পক্ষ থেকে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এর আগে তার রাজনৈতিক জীবনী নিয়ে স্মৃতিচারণ করেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এমপি, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আজিজুর রহমান, পিপি অ্যাডভোকেট ইসমাইল হোসেন ও ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি এম এ মজিদসহ অন্যান্যরা।

জানাজা শেষে আবারো হেলিকপ্টারে তার মরদেহ ঢাকার গুলশানের আজাদ মসজিদে নেয়া হয়। সেখানে তার দ্বিতীয় জানাজা শেষে সাভারে নিজের করা মসজিদের পাশে তাকে দাফন করা কথা।

নূরে আলম সিদ্দিকীকে মুক্তিযুদ্ধের ‘চার খলিফার একজন’ হিসেবে উল্লেখ করা হয়। মুজিব বাহিনীর অন্যতম কর্ণধার ও প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের আহ্বায়ক নূরে আলম সিদ্দিকী ছয় দফা আন্দোলন, ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন। তিনি ১৯৪০ সালের ২৬ মে ঝিনাইদহে জন্মগ্রহন করেন। তার পিতার নাম নুরুন্নবী সিদ্দিকী। তার বড় ছেলে তাহজীব আলম সিদ্দিকী সমি বর্তমান ঝিনাইদহ-২ (সদর- হরিণাকুন্ডু) আসনের সংসদ সদস্য। তিনি ১২ জুন ১৯৯৬ সালে সপ্তম ও ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি ঝিনাইদহ-২ আসন থেকে নির্বাচন করে পরাজিত হয়েছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। বুধবার এক শোক বার্তায় প্রধানমন্ত্রী স্মৃতিচারণ করে বলেন, নূরে আলম সিদ্দিকী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি অবিচল থেকে আইয়ুব বিরোধী আন্দোলন, ছয়-দফা আন্দোলন এবং ৭০-এর নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।

বুধবার ভোররাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত