ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আয়করে বাধ্যতামূলক হলো ই-পেমেন্ট সিস্টেম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১৬:২৮  
আপডেট :
 ৩১ মার্চ ২০২৩, ১৬:৩৩

আয়করে বাধ্যতামূলক হলো ই-পেমেন্ট সিস্টেম
জাতীয় রাজস্ব বোর্ড

আয়কর সংক্রান্ত লেনদেনের ক্ষেত্রে ই-পেমেন্ট বাধ্যতামূলক করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করেছে। গত ২৬ মার্চ তৈরি করা প্রজ্ঞাপন গতকাল বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপন জারি হওয়ায় এখন থেকে আয়কর সংক্রান্ত সকল লেনদেন অনলাইনের মাধ্যমে পরিশোধে বাধ্য করা হয়েছে। উৎসে কর, অগ্রিম করসহ সকল ধরনের করের ক্ষেত্রেও অনলাইনে পরিশোধ বাধ্য করা হয়েছে। এর আগে ই-পেমেন্টে ভ্যাট ও শুল্ক পরিশোধ বাধ্যতামূলক করে এক প্রজ্ঞাপন জারি করলেও তা সম্পূর্ণ কার্যকর করতে পারেনি। কিছু শিথিলতা আনতে হয়। আয়কর সংক্রান্ত এ প্রজ্ঞাপনে কোনো ধরনের আপত্তি থাকলে তা আগামী ১৫ দিনের মধ্যে আমলে আনা হবে বলে এনবিআর সূত্র নিশ্চিত করেছে।

মূলত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে এনবিআর অটোমেশনে যেতেই অনেকটা তড়িঘড়ি করেই এ সিদ্ধান্ত নিয়েছে।

নতুন জারি করা প্রজ্ঞাপন অনুসারে, এখন থেকে আয়কর রিটার্নের সঙ্গে জমা দেয়া কর অনলাইনে পরিশোধ করতে হবে। ই-পেমেন্টে পদ্ধতিতে আয়কর পরিশোধের ক্ষেত্রে আয়করের অর্থ পরিশোধের জন্য ব্যাংকে অনুরোধ বার্তা পাঠানোর পর সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংক থেকে কেন্দ্রীয় ব্যাংকে তা জমা ( ট্রেজারি ডিপোজিট) হবে। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে স্বয়ংক্রিয়ভাবে তা এনবিআরে রক্ষিত সমন্বিত আয়কর প্রশাসন পদ্ধতির (আইভিএএস) তথ্যভান্ডারে আসবে।

আইভিএএস থেকে চালান নম্বরসহ তা করদাতা, সংশ্লিষ্ট কর সার্কেল অফিস, সরকারের মহাহিসাব নিরীক্ষকের কার্যালয়ে (সিএজি) এ সংক্রান্ত নোটিফিকেশন যাবে। এই ইলেকট্রনিক নোটিফিকেশনে উল্লিখিত চালান নম্বর, তারিখ, রাজস্ব দপ্তরে অফিসের কোড এবং জমাকৃত অর্থের পরিমাণ সিএজি অফিস থেকে যাচাই করে তা সঠিক পাওয়া গেলে কর অঞ্চলে ট্রেজারি চালানের বিকল্প হিসেবে তা গ্রহণ করবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত