ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

জলবায়ু অভিবাসীদের রক্ষায় জরুরি পদক্ষেপের আহ্বান বাংলাদেশের

  জর্নাল ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ২০:৩৫

জলবায়ু অভিবাসীদের রক্ষায় জরুরি পদক্ষেপের আহ্বান বাংলাদেশের
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ও সংশ্লিষ্ট দুর্যোগের কারণে বাস্তুচ্যুত ব্যক্তিদের সুরক্ষার জন্য জলবায়ু অর্থায়নসহ বৈশ্বিক কার্যক্রম বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন শুক্রবার জাতিসংঘের সদর দপ্তরে আয়োজিত অভিবাসন বিষয়ক ২০২৩ আন্তর্জাতিক সংলাপের সময় আইওএম আয়োজিত প্যানেল আলোচনায় বক্তৃতাকালে এ আহ্বান জানান। শনিবার এক বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।

পররাষ্ট্র সচিব সম্প্রতি চালু হওয়া বাংলাদেশের জাতীয় অভিযোজন পরিকল্পনা ২০২৩-২০৫০ বাস্তবায়নে আর্থিক সহয়তা বাড়ানোর জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে রাষ্ট্রগুলির বাধ্যবাধকতার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) পরামর্শমূলক মতামতের জন্য অনুরোধ করে সম্প্রতি গৃহীত জাতিসংঘ সাধারণ পরিষদের রেজুলুশন জলবায়ু পরিবর্তন এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের বাস্তুচ্যূতির মধ্যে যোগসূত্রকে স্বীকৃতি দেয়।

বৈঠকে ল্যাক্রোইক্স মর্যাদা, আন্তরিকতা ও উচ্চ পেশাদারিত্বের সঙ্গে শীর্ষ সেনা ও পুলিশ অবদানকারী দেশ হিসেবে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সেবা দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। সূত্র: বাসস

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত