ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

ওয়েট অ্যান্ড সি, প্রথম আলো সম্পাদকের বিষয়ে আইজিপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৭:২১

ওয়েট অ্যান্ড সি, প্রথম আলো সম্পাদকের বিষয়ে আইজিপি
ছবি: সংগৃহীত

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে দায়ের হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার বিষয়ে সরকার কোনো নির্দেশনা দিয়েছে কিনা, সে বিষয়ে কোনো মন্তব্য করেননি পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এই মামলায় কি হবে, সে বিষয়ে অপেক্ষায় থাকতে বলেছেন তিনি।

সচিবালয়ে রোববার আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইজিপি।

মন্ত্রীর সঙ্গে কী বিষয়ে আলোচনা হয়েছে, সেই প্রশ্নে তিনি বলেন, আমাদের প্রফেশনাল কিছু বিষয় ছিল। পুলিশ রিলেটেড কিছু বিষয় ছিল। এমন কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়, তবে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। বিভিন্ন আইন-কানুন সংশ্লিষ্ট বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে।

প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে, ওই বিষয়ে মন্ত্রীর সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানান পুলিশ প্রধান।

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের মামলা নিয়ে আইনমন্ত্রী কোনো নির্দেশনা দিয়েছেন কিনা, সেই প্রশ্নে আইজিপি বলেন, ‘ওয়েট অ্যান্ড সি’।

গত ২৬ মার্চ প্রথম আলোর একটি ফটোকার্ডে একজন দিনমজুরের বক্তব্য উদ্বৃত করা হয়। কিন্তু সে উদ্ধৃতির সঙ্গে জুড়ে দেয়া হয় একটি শিশুর ছবি। তবে দিনমজুরের উদ্ধৃতির সঙ্গে শিশুর ছবি প্রকাশের অসংগতির বিষয়টি তুলে ধরে ১৭ মিনিটের মধ্যেই ফটোকার্ডটি সামাজিক যোগাযোগমাধ্যম থেকে প্রত্যাহার করে সংশোধনী দেয় প্রথম আলো।

এমন প্রেক্ষাপটে গত বুধবার (২৯ মার্চ) ভোর রাতে সিআইডি পরিচয়ে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে সাভারের বাসা থেকে তুলে নেওয়া হয়। অন্যদিকে রাজধানীর তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে শামসুজ্জামানের বিরুদ্ধে মামলা করেন যুবলীগের ঢাকা মহানগর উত্তরের ১১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক সৈয়দ মো. গোলাম কিবরিয়া।

আর বুধবার মধ্যরাতেই ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল মালেকের করা রমনা থানার ওই মামলায় প্রথম আলোর সম্পাদক ছাড়াও পত্রিকাটির সাভারে নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস, সহযোগী একজন ক্যামেরা পারসন এবং প্রতিবেদনটি প্রচার-প্রকাশের সাথে জড়িত অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত