ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

দেশে ৩ মাসে বেকার বেড়েছে ২ লাখ ৭০ হাজার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ মে ২০২৩, ১৬:১১

দেশে ৩ মাসে বেকার বেড়েছে ২ লাখ ৭০ হাজার
ফাইল ছবি

তিন মাসের ব্যবধানে দেশে বেকারের সংখ্যা বেড়েছে ২ লাখ ৭০ হাজার। মঙ্গলবার (২ মে) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপে এ তথ্য উঠে এসেছে।

শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রকল্প পরিচালক আজিজা রহমান। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনারা আরেফিন।

বিবিএসের তথ্য বলছে, ২০২২ সালের শেষ প্রান্তিক অক্টোবর থেকে ডিসেম্বর বেকারের সংখ্যা ছিল ২৩ লাখ ২০ হাজার। চলতি বছরের প্রথম তিন মাসে সেই সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৯০ হাজার। মোট বেকারের মধ্যে পুরুষ ১৭ লাখ ১০ হাজার, নারী ৮ লাখ ৮০ হাজার।

সপ্তাহে যাঁরা এক ঘণ্টাও কোনো কাজ করেননি, কিন্তু কাজের জন্য প্রস্তুত ছিলেন তাঁদের বেকার হিসেবে ধরা হয়। অর্থাৎ, সপ্তাহে কমপক্ষে এক ঘণ্টা কাজ করে মজুরি গ্রহণ করলেই তিনি বেকার হিসেবে গণ্য হবেন না।

বিবিএস বলছে, বর্তমানে দেশের মোট শ্রমশক্তি ৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার। এর মধ্যে পুরুষ ৪ কোটি ৮২ লাখ ৫০ হাজার জন এবং নারী ২ কোটি ৫৪ লাখ ৪০ হাজার জন।

মোট কর্মে নিয়োজিত জনগোষ্ঠী ৭ কোটি ১১ লাখ। কর্মে নিয়োজিত শ্রমশক্তির মধ্যে কৃষি খাতে রয়েছে ৩ কোটি ১৯ লাখ ৪০ হাজার, শিল্পে ১ কোটি ২২ লাখ ৫০ হাজার এবং সেবা খাতে ২ কোটি ৬১ লাখ ১০ হাজার জন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত জরিপগুলোর মধ্যে শ্রমশক্তি জরিপ একটি গুরুত্বপূর্ণ জরিপ। সর্বশেষ ২০২২ সালে এই জরিপটি পরিচালিত হয়। এর প্রভিশনাল রিপোর্ট এরই মধ্যে প্রকাশ হয়েছে। বর্তমানে ২০২৩ সালে শ্রমশক্তি জরিপ দেশব্যাপী পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত