ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

লিচু সংগ্রহ অভিযান শুরু আজ

নাটোরে ৪০৪ কোটি টাকার আম ও লিচু বিক্রির আশা

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ০৯ মে ২০২৩, ১১:০৪

নাটোরে ৪০৪ কোটি টাকার আম ও লিচু বিক্রির আশা
ছবি: সংগৃহীত

নাটোরে মঙ্গলবার থেকে লিচু সংগ্রহ অভিযান শুরু হচ্ছে। ১৫ মে গুটিজাতের আম সংগ্রহ শুরু হবে। এর আগে কোন জাতের আম কবে গাছ থেকে নামানো হবে, তা নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। তাছাড়া অপরিপক্ব আম ও লিচু বাজারজাত করলে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন জেলা প্রশাসক আবু নাসের ভূঁঞা। চলতি মৌসুমে নাটোর জেলায় আম ৩০২ কোটি ও লিচু ১০২ কোটি টাকার বিক্রির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ।

জেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে নাটোরে ৫ হাজার ৭৪৭ হেক্টর জমিতে আম আবাদ করা হয়েছে। এর মধ্যে নাটোর সদরে ১ হাজার ১৩৫ হেক্টর, বাগাতিপাড়ায় ১ হাজার ২২৫, গুরুদাসপুরে ২৯২, লালপুরে ১ হাজার ৮২০, সিংড়ায় ৩৭০, নলডাঙ্গায় ৪১৫ এবং বড়াইগ্রাম উপজেলায় ৫০০ হেক্টর জমিতে আম চাষ করা হয়েছে। বিস্তীর্ণ এ জমি থেকে প্রায় ৩০২ কোটি টাকার আম বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

গত বছর জেলায় ৫ হাজার ৮৫৭ হেক্টর জমিতে আম আবাদ করা হয়। উৎপাদন হয়েছিল ৮২ হাজার ৩৯২ টন। গত বছরের তুলনায় এ বছর ১১০ হেক্টর কম জমিতে আমের আবাদ কম হয়েছে।

এদিকে পূর্বসিদ্ধান্ত অনুযায়ী আজ মঙ্গলবার গাছ থেকে নামানো হচ্ছে বিভিন্ন জাতের লিচু। এরই মধ্যে বাগান মালিক, আড়তদার এসে ভিড় করছেন জেলার সবচেয়ে বড় লিচু আড়ত বেড়গঙ্গারামপুরে। এ বছর নাটোর জেলায় ৯১৬ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। এ জমি থেকে আনুমানিক উৎপাদন ধরা হয়েছে ৭ হাজার ৭৮৬ টন।

নাটোরে নিরাপদ আম, লিচু আহরণ, সংরক্ষণ ও বাজারজাতসংক্রান্ত একটি প্রস্তুতিমূলক সভা রোববার (৭ মে) বেলা ১১টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সভায় জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল ওয়াদুদসহ কৃষি অফিসার, আম উৎপাদনকারী, বাগানমালিক ও চাষীরা। জেলায় নিরাপদ, বিষমুক্ত, পরিপক্ব, সংরক্ষণ ও গাছ থেকে আম সংগ্রহ এবং বাজারজাত প্রক্রিয়া নিশ্চিত করতে আম নামানোর তারিখ নির্ধারণ করে দেয় জেলা প্রশাসন।

এ বছর নাটোর জেলায় ১৫ মে গুটি জাতের আম নামানোর মধ্য দিয়ে আম সংগ্রহ শুরু হতে চলেছে। এরপর গোপালভোগ ২০ মে এবং রানীপছন্দ ও লক্ষ্মণভোগ ২৫ মে থেকে সংগ্রকরতে পারবেন বাগানমালিক ও চাষীরা। ৩০ মে থেকে ক্ষীরসাপাত, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন মোহনভোগ, ২০ জুন আম্রপালি, ২৫ জুন থেকে ফজলি ও হাঁড়িভাঙ্গা আম নামানো যাবে। ৩০ জুন মল্লিকা, ১০ জুলাই বারি আম-৪, ১৫ জুলাই আশ্বিনা এবং গৌরমতি জাতের আম ১৫ আগস্ট গাছ থেকে পাড়ার সময়সূচি নির্ধারণ করা হয়।

নির্ধারিত সময়ের আগে আম পরিপক্ব হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তার অনুমতি নিয়ে আম সংগ্রহ করতে হবে বলে চাষী ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় জানানো হয়।

তবে নির্ধারতি সময়ের একদিন আগে থেকেই নাটোর শহরের নিচাবাজার, স্টেশন বাজার এলাকায় লিচু বিক্রি হতে দেখা গেছে। অনেকটা অপরিপক্ব লিচু বাজারজাত করছেন ব্যবসায়ীরা। যার প্রতি ১০০ পিস লিচুর দাম হাঁকানো হচ্ছে ৩০০-৩৫০ টাকা।

নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল ওয়াদুদ বলেন, ‘এ বছর নাটোর জেলায় ৫ হাজার ৭৪৭ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে।যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৩০২ কোটি টাকা। বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিতকরণে গাছ থেকে আম সংগ্রহে সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া জেলায় ৯১৬ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ১০২ কোটি টাকা ধরা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘কেউ যাতে আমে বিষাক্ত কেমিক্যাল ব্যবহার না করে, ওজনে কম না দেয় এবং অপরিপক্ব আম বাজারজাত না করেন সেজন্য চাষী, বাগান মালিক ও ব্যবসায়ীদের নিয়ে সভা করা হয়েছে। যদি নির্ধারিত সময়ের আগে কারো বাগানে আম পেকে যায় তাহলে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করতে হবে। তিনি বাগান পরির্দশন করে আম সংগ্রহের অনুমতি দেবেন।’

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত