ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

কর্মস্থল ইউনিয়নে হলেও দায়িত্ব পালন করেন জেলা সদর হাসপাতালে

  জামালপুর প্রতিনিধি

প্রকাশ : ২৮ মে ২০২৩, ০৬:০৩

কর্মস্থল ইউনিয়নে হলেও দায়িত্ব পালন করেন জেলা সদর হাসপাতালে
ছবি: প্রতীকী

কর্মস্থল ইউনিয়নে হলেও ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে দায়িত্ব পালন করছেন ডাঃ সুমাই রশীদ নামে এক চিকিৎসক। ওই চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, এফসিপিএস শেষ না করেই তিনি বেসরকারি হাসপাতালে অপারেশন করেন।

জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ শামিউল ইসলাম এক প্রজ্ঞাপনে ২০২২ সালের ২৮ আগস্ট ৪২তম বিসিএস এর সহকারী সার্জন ডাঃ সুমাইয়া রশীদকে জামালপুর সদরের তুলসীরচর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে দায়িত্ব দেন। কিন্তু সদর উপজেলার তুলসীরচরে কোন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রই নাই। সেখানে আছে পরিবার পরিকল্পনা কেন্দ্র। জামালপুর সদরে যোগদানের পর তিনি একদিনও তুলসীরচর যাননি। তিনি দায়িত্ব পালন করছেন ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে। সরকারি কোন পরিপত্র ব্যতিত কোনভাবেই তিনি ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাসেবা দিতে পারেন না।

অভিযোগ উঠেছে, জেনারেল হাসপাতালে দায়িত্ব পালন করা ডাঃ সুমাইয়া রশীদ মেলান্দহ মাতৃছায়া, জেলা শহরের সিটি হসপিটাল, মানবসেবা ক্লিনিকসহ বিভিন্ন ক্লিনিকে অনকলে অপারেশন করে থাকেন। যেটা এফসিপিএস শেষ পর্ব সম্পন্ন ব্যতিত তিনি করতে পারেন না।

তুলসীরচর উপ-স্বাস্থ্য কেন্দ্রের স্থাপনা না থাকার অজুহাতে জামালপুর জেনারেল হাসপাতালে কাজ করার কোন বিধান নেই। একজন ডাঃ যোগদানের শুরুতে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে প্রথম দুইবছর উপ-স্বাস্থ্য কেন্দ্র অথবা যেকোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করা বাধ্যতামুলক। নতুবা তাঁর পোস্টিং যে এলাকায় সেই ইউনিয়নে পরিবার পরিকল্পনা কার্যালয়ে বসে তিনি চিকিৎসা সেবা প্রদান করবেন। যোগদানের পর দুই বছর পূর্ণ না হওয়া সহকারী সার্জন ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে চিকিৎসা দিতে হলে মন্ত্রণালয় বা অধিদপ্তরের লিখিত আদেশ লাগবে।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কমপক্ষে দুইবছর গ্রামে তাঁর চিকিৎসা দেবার কথা থাকলেও জামালপুরের স্বাস্থ্য বিভাগ তা মানছেন না। এতে তুলসীরচর ইউনিয়নের সাধারণ মানুষ সরকারের বিনামূল্যে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

এ ব্যাপারে ডাঃ সুমাইয়া রশীদ সাংবাদিকদের বলেন, তাঁর কর্মস্থল তুলসীরচর। কর্তৃপক্ষের নির্দেশেই তিনি ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে দায়িত্ব পালন করছেন। এমবিবিএস শেষ করার পর থেকেই তিনি অপারেশন করার যোগ্যতা রাখেন। জেনারেল হাসপাতালের বাইরেও তিনি অপারেশন করতে পারেন।

জামালপুরের সিভিল সার্জন ডাঃ প্রণয় কান্তি দাস সাংবাদিকদের জানান, ডাঃ সুমাইয়া রশীদের কর্মস্থল তুলসীরচর হলেও সেখানে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের কোন স্থাপনা নাই। শুধুমাত্র পদ সৃষ্টি করে তাকে ওই পদ দেওয়া হয়েছে। তুলসীরচর ইউনিয়নে স্বাস্থ্যকেন্দ্র না থাকায় ওই ডাক্তারকে জেনারেল হাসপাতালে দায়িত্ব দেওয়া হয়েছে।

তুলসীরচর ইউনিয়নের সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার দ্রুত পদক্ষেপ নেবে এমন প্রত্যাশা স্থানীয়দের।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত