ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবাসন চায় ওআইসি

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৮:০৪  
আপডেট :
 ২৯ মে ২০২৩, ১৮:১৩

রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবাসন চায় ওআইসি
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ওআইসির মহাসচিবসহ অন্যরা। ছবি[ সংগৃহীত

ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা বলেছেন, ওআইসি সব সময় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়ে আসছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ফিলিস্তিন সমস্যার পাশাপাশি রোহিঙ্গা সমস্যাকেও গুরুত্ব দিয়ে আসছে। ওআইসি রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় এবং বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাশনে ওআইসি সবসময় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছে। এ বিষয়ে মিয়ানমার সরকারের উপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ওআইসিভুক্ত দেশগুলো ভূমিকা রাখছে।

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় কালে তিনি এই অভিমত প্রকাশ করেন।

তিনি জানান, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গাম্বিয়া সরকার রোহিঙ্গা গনহত্যার যে বিচার দিয়েছে সে বিচার প্রক্রিয়া সম্পন্নের জন্য ওআইসি কাজ করে যাচ্ছে। মতবিনিময়ে রোহিঙ্গা প্রতিনিধি দল ওআইসির মহাসচিবকে মিয়ানমারে তাদের জাতিগত স্বীকৃতি, নাগরিকত্ব নিরাপত্তা, নিজেদের ভিটে মাটি ফিরিয়ে দেয়াসহ রোহিঙ্গা গনহত্যার বিচারের দাবি তুলে ধরে বক্তব্য দেন।

সোমবার সকালে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান অরগানাইজেশান অব ইসলামী কনফারেন্স ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। ওআইসির মহাসচিব পাঁচ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে ওআইসির মহাসচিব ও প্রতিনিধি দলকে স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসনের কর্মকর্তা ইউএনএইচসিআরের প্রতিনিধি ও শরনার্থী কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে ওআইসির মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করার পাশাপাশি তাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন। সকাল সাড়ে দশটায় ওআইসির মহাসচিব হোসেইন ইব্রাহিম তাহা উখিয়া চার নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক সেন্টারে এসে পৌঁছান। পরে সেখানে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের মতবিনিময় করেন।

দুপুরে পাঁচ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের একটি লার্নিং সেন্টার এবং রোহিঙ্গাদের তৈরি পাটজাত পণ্যের প্রদর্শনী সেন্টার পরিদর্শন করেন। বিকেলে ওআইসি প্রতিনিধি দল ঢাকায় ফিরে যান।

আরও পড়ুন: রোহিঙ্গাদের ভরণপোষণে আর্থিক সহযোগিতার আশ্বাস ওআইসির

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত