ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কর্ণফুলীতে পাচারের সময় ৩০ ব্যারেল তেলসহ অয়েল ট্যাংকার জব্দ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৯ মে ২০২৩, ২১:৫০

কর্ণফুলীতে পাচারের সময় ৩০ ব্যারেল তেলসহ অয়েল ট্যাংকার জব্দ
ছবি: প্রতিনিধি

অবৈধভাবে পাচার করার সময় চট্টগ্রামের কর্ণফুলী নদীর মোহনা থেকে ৩০ ব্যারেল তেলসহ (৭ ব্যারেল ডিজেল, ২৩ ব্যারেল কালো তেল) এমভি ওয়াটার পাওয়ার নামের একটি অয়েল ট্যাংকার জব্দ করেছে কোস্ট গার্ড। এ সময় ট্যাংকারে থাকা নাবিকরা ট্যাংকারটি তীরের কাছাকাছি রেখে লাফ দিয়ে পালিয়ে যায়।

সোমবার কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, একটি চক্র অবৈধ জলযানের মাধ্যমে চট্টগ্রাম বহির্নোঙরে অবস্থানরত বিভিন্ন বাণিজ্যিক জাহাজ থেকে বিভিন্ন সময়ে অবৈধভাবে তেল চুরি করে আসছে। এ চক্রকে আটকের লক্ষ্যে নিয়মিত আভিযানের পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে কোস্ট গার্ড। এরই ধারাবাহিকতায় বর্হিনোঙর থেকে ১টি অয়েল ট্যাংকার চোরাই তেলসহ কর্ণফুলী চ্যানেলে ঢুকবে এমন সংবাদের ভিত্তিতে সোমবার (২৯ মে) কোস্ট গার্ডের জাহাজ পোর্টে গ্র্যান্ডে কর্তৃক সন্দেহজনক একটি অয়েল ট্যাংকারকে থামার নির্দেশ দিলে সেটি দ্রুত কর্ণফুলী নদীর চ্যানেলে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

বিসিজিএস পোর্টে গ্র্যান্ডে ওয়েল ট্যাংকারটি ধরতে ধাওয়া অব্যাহত রাখে এবং পরে কোস্ট গার্ড বেইস চট্টগ্রাম থেকে একটি সেকশন মেটাল শার্ক যোগে পতেঙ্গাস্থ ১২নং ঘাট সংলগ্ন এলাকায় এমভি ওয়াটার পাওয়ার নামক ওয়েল ট্যাংকারটি জব্দ করতে সক্ষয় হয়।

আব্দুর রহমান জানান, এসময় ট্যাংকারে থাকা ক্রুরা ট্যাংকারটি তীরের কাছাকাছি রেখে দ্রুত লাফ দিয়ে পালিয়ে যায়। ওই ওয়েল ট্যাংকারটি তল্লাশি চালিয়ে ৩০ ব্যারেল তেল (৭ ব্যারেল ডিজেল, ২৩ ব্যারেল কালো তেল) জব্দ করা হয়। জব্দকৃত ওয়েল ট্যাংকার ও অবৈধ তেলের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নিতে কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত