ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

কৃষকের দুঃখ কেউ বুঝতে চায় না

  নওগাঁ প্রতিনিধি

প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৬:৪৯

কৃষকের দুঃখ কেউ বুঝতে চায় না
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: সংগৃহীত
নওগাঁ প্রতিনিধি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষক এ দেশের প্রাণ। আম কিংবা ধান যেটাই চাষ করুক কৃষকের স্বার্থ রক্ষা করতে হবে। সরকারের লক্ষ্য কৃষকের পাশে থাকা। সবাই সস্তা খেতে চায়, কৃষকের দুঃখ কেউ বুঝতে চায় না।

মঙ্গলবার নওগাঁর সাপাহারে গোডাউনপাড়া আমবাগানে আম সংগ্রহ ও বিপণনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, আমনে বাম্পার ফলন হয়েছে। বোরোতেও বাম্পার ফলন হয়েছে। আমেও বাম্পার ফলন হয়েছে। কৃষক ধানের ন্যায্যমূল্য পাচ্ছে। আশা করি, আমেও ন্যায্যমূল্য পাবে।

কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চাই উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, সবাই সস্তায় খেতে চায়। কৃষকের দুঃখ-কষ্ট কেউ বুঝতে চায় না। ফসল ফলাতে তাকে খরার পুড়তে হয়, বৃষ্টিতে ভিজতে হয়।

সাধন চন্দ্র মজুমদার বলেন, এখন দেশীয় ফলের প্রচুর সরবরাহ আছে। বিদেশ থেকে ফল আমদানি করতে না হলে ডলার সাশ্রয় হবে। দেশীয় ফলের পুষ্টিমানও বেশি।

তিনি বলেন, বিদেশে ফল রপ্তানির সুযোগ আছে। দেশের আম এখন বিদেশে যাচ্ছে, আম চাষিরা লাভবান হচ্ছে। আম রপ্তানিতে বড় বাধা বিদেশিরা জানতে চায়, আম নিরাপদ কি না? আমরা সনদ দেখাতে পারি না। ভবিষ্যতে নিরাপদ খাদ্য অধিদপ্তরের সার্টিফিকেট নিয়ে আরও বেশি আম রপ্তানি করা সম্ভব হবে।

সাপাহারের সহকারী কমিশনার (ভূমি) শারমিন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শাহজাহান হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শামসুল আলম শাহ চৌধুরী এবং কৃষি কর্মকর্তা শাপলা খাতুনসহ আমচাষি ও আড়তদাররা উপস্থিত ছিলেন।

এরপর মন্ত্রী জবইবিলে মাছ চত্বর ও উপজেলা পরিষদ প্রাঙ্গণে জয় বাংলা চত্বর উদ্বোধন করেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত