ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সারাদেশে তাপপ্রবাহ, থাকতে পারে ৫ দিন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ০১:৩৩  
আপডেট :
 ৩১ মে ২০২৩, ০৪:০৫

সারাদেশে তাপপ্রবাহ, থাকতে পারে ৫ দিন
আবহাওয়ার পূর্বাভাস । ছবি: সংগৃহীত

গত কয়েকদিন ধরে চলমান তাপপ্রবাহ সারাদেশে বিস্তৃত হয়েছে। মঙ্গলবার তাপপ্রবাহ ছড়িয়েছে দেশের আট বিভাগেই। তবে আপাতত সুখবর মিলছে না পূর্বাভাসে। তাপপ্রবাহ পরিস্থিতি আরও ৪ থেকে ৫ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সারাদেশে তাপমাত্রা ছিল ৩৬ থেকে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে মধ্যে। এ সময়ে কোথাও বৃষ্টি হয়নি, যা আরও চার থেকে পাঁচ দিন স্থায়ী হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, চলমান মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ আগামী চার থেকে পাঁচ দিন অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে । তবে চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী কয়েক দিনে খুলনা ও রাজশাহী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলেও জানান তিনি।

তিনি বলেন, পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে এবং পরবর্তী ৫ দিনে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু আরও অগ্রসর হতে পারে।

মঙ্গলবার (৩০ মে) সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত