ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

মাছের প্রজনন মওসুম

সুন্দরবনে মাছ ধরা ও পর্যটক প্রবেশ নিষিদ্ধ ৩ মাস

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৮:১৫

সুন্দরবনে মাছ ধরা ও পর্যটক প্রবেশ নিষিদ্ধ ৩ মাস
সুন্দরবনে জেলে নৌকা। ছবি: সংগৃহীত

এখন সুন্দরবনে ২৫১ প্রজাতির মাছের প্রজনন মওসুম। মাছ ও বন্যপ্রাণীর বংশবৃদ্ধি, বিচরণ এবং প্রজনন কার্যক্রমের সুরক্ষায় বৃহস্পতিবার থেকে তিন মাসের জন্য সুন্দরবনে প্রবেশাধিকার বন্ধ হচ্ছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত পর্যটক প্রবেশ ও সাধারণ মানুষের চলাচলসহ নদী-খালে মাছ শিকারও বন্ধ থাকবে।

মৎস্য সম্পদের ভাণ্ডার সুন্দরবন। তাই মাছের প্রজনন ও বন্যপ্রাণী বংশবৃদ্ধি নির্বিঘ্ন করতে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের নৌযান, পর্যটকবাহী লঞ্চ-জালিবোটসহ সব ধরনের জেলে বাওয়ালি বনে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এদিদকে, নিষেধাজ্ঞার কারণে গত ২০ মে থেকে সাগরে মাছ ধরা বন্ধ রাখা হয়েছে। এ নির্দেশনা থাকবে আগামী ২৩ জুলাই পর্যন্ত।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, এখন সুন্দরবনে ২৫১ প্রজাতির মাছের প্রজনন মওসুম। তাই বন বিভাগ থেকে জেলেদের জন্য সব ধরনের পাস পারমিট বন্ধ রাখা হয়েছে। বনের নদী ও খালে নৌযান চলাচল করলে মাছের ডিম ছাড়তে সমস্যা হবে। তাই সব ধরনের নৌযান চলাচলও বন্ধ থাকবে।

তিনি জানান, বনে ৩১৫ প্রজাতির পাখি, ৩৫ প্রকারের সরীসৃপ, ৪২ প্রকারের স্তন্যপায়ী প্রাণী রয়েছে। এসব বণ্যপ্রাণীর মধ্যে রয়েছে— বাঘ, হরিণ, শুকর, বানর, কুমির, ডলফিন, ভোদড়, বনবিড়াল ও মেছোবাঘ। এখন তাদের প্রজনন মওসুম চলছে। এ জন্যই এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে বন, পরিবেশ মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তর।

ফলে একমাত্র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র করমজল, পর্যটক স্পট হারবাড়িয়া, কটকা, কচিখালী, হিরোন পয়েন্ট, নীল কমল, দুবলা, আলোর কোল, টাইগার পয়েন্ট কলাগাছিয়াসহ ১১টি স্পটে বন্ধ হচ্ছে পর্যটক প্রবেশ।

আরও পড়ুন: সুন্দরবন থেকে বাঘের মরদেহ উদ্ধার

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত