ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় সম্ভব: অর্থমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৫:৪৯  
আপডেট :
 ০২ জুন ২০২৩, ১৬:৩৭

লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় সম্ভব: অর্থমন্ত্রী
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী। ছবি: সংগৃহীত

এবারও বাজেট বাস্তবায়নে সরকার সফল হবে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় সম্ভব। তিনি আরও বলেন, সাধারণ মানুষের প্রতি আমাদের দায়বদ্ধতা আছে। এবার আমরা পুরো বাজেটটাই গরিবদের জন্য উপহার দিয়েছি।

অর্থমন্ত্রী জানান বর্তমান সরকারের সময়ে রাজস্ব আদায় ৫৯ হাজার কোটি থেকে তিন লাখ কোটিতে পৌঁছেছে। আগামীতেও রাজস্ব বাড়বে।

শুক্রবার বিকেলে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আইএমএফের পরামর্শ অনুযায়ী বাজেট তৈরি করা হয়নি। আইএমএফ যাদেরকে ঋণ দেয়, সেইসব দেশের সবদিক ঠিক আছে কিনা যাচাই করে। এটা ভালো দিক।

শুধু ঋণ দিয়ে নয়, আইএমএফ পরামর্শ দিয়েও সহযোগিতা করে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। আইএমএফের পরামর্শের ভালটা আমরা গ্রহণ করব বলে জানিয়ে এসময় তিনি আরও বলেন, পুরো বাজেট গরীব ধনী সবার জন্য উপহার। দেশে মধ্য আয়ের মানুষ অনেক বেশি। কিন্তু তারা কেউই কর দেয় না। এরা কর দিলে অন্যদের ওপর চাপ কমত আইএমএফ এর শর্ত আছে, সবার কাছে কর নিতে হবে।

কর্মসংস্থানের দিকে বিশেষ নজর দেয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, কাজের সুযোগ তৈরিতে কাজ করছে সরকার। ইতোমধ্যে ২ কোটি ৪৫ লাখ কাজের সুযোগ তৈরি করা হয়েছে। অতীতে বাজেটে যেসব প্রতিশ্রুতি দিয়েছি, তার বাস্তবায়ন করেছি। আগামীতেও হবে।

রাজস্ব আহরণের লক্ষ্য অর্জনে তিনি আশাবাদী বলে জানান আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ক্রমান্বয়ে রাজস্ব আয় বাড়ছে। এখন সময় এসেছে, সক্ষম মানুষদের সবাইকে কর দিতে হবে। তিনি জানান, ক্রমাগতভাবে করপোরেট ট্যাক্স কমিয়েছে সরকার। ৪৫ শতাংশ থেকে ২৭ শতাংশ করা হয়েছে।

তিনি বলেন, আমি চাকরির ব্যাপারে যেসব কমিটমেন্ট বিভিন্ন সময় বিভিন্ন বাজেটে করেছিলাম সেগুলো দিয়েছি। আমরা মেইড ইন বাংলাদেশ কালচারটা জনপ্রিয় করার চেষ্টা করছি। এ দেশে যা জিনিস তৈরি হবে, তা দিয়ে আমাদের প্রয়োজন মিটবে। এর মধ্য দিয়ে কর্মসংস্থান সৃষ্টি হবে।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে উপস্থিত আছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বাজিণ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফাতেমা ইয়াসমিন প্রমুখ।

এর আগে বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয় ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের মোট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

আরও পড়ুন: বাজেট হবে গরিববান্ধব: অর্থমন্ত্রী

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত