ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়া আর নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৩, ০৮:৩৬

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়া আর নেই
হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়া । ছবি: সংগৃহীত

চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক আল্লামা মুহাম্মাদ ইয়াহইয়া ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

শুক্রবার রাতে রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন হুজুরের ব্যক্তিগত সহকারী মাওলানা হাবিব আনোয়ার।

তিনি জানান, শনিবার (৩ জুন) বাদ মাগরিব হাটহাজারী মাদ্রাসার মাঠে হুজুরের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। তার মৃত্যুতে কওমি অঙ্গনে শোকের ছায়া মেনে এসেছে।

আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া গত প্রায় দুই মাস ধরে অসুস্থ ছিলেন। তিনি বয়সজনিত নানা রোগসহ কোমর ব্যথা, হাইপ্রেশার ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত কয়েক মাস ধরে তিনি রাজধানীর ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

জানা গেছে, বৃহস্পতিবার তার শারীরিক অবস্থার অবনতি হলে চট্টগ্রামের সিএসসিআর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অবস্থার আরও অবনতি ঘটলে তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে নেয়া হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

গত ১৬ মে আল্লামা ইয়াহইয়া উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক যান। সেখান থেকে চিকিৎসা নিয়ে ২৫ মে তিনি দেশে ফেরেন।

উল্লেখ্য, আল্লামা ইয়াহইয়া ১৯৪৭ সালে চট্টগ্রামের হাটহাজারী পৌরসভার অন্তর্গত আলমপুর গ্রামের কাজী সালেহ আহমদ বাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বিগত ২০২১ সালের ৮ সেপ্টেম্বর হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন। এর আগে দীর্ঘদিন হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত