ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

বঙ্গোপসাগরে লঘুচাপ থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১১:৫৬

বঙ্গোপসাগরে লঘুচাপ থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা । ফাইল ছবি
জার্নাল ডেস্ক

সারাদেশে চলছে তাপপ্রবাহ। এটি আরও চার থেকে পাঁচ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমন পরিস্থিতির মধ্যেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

শনিবার (৪ জুন) বিভিন্ন গাণিতিক মডেল, আবহাওয়ার অবস্থা ও সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ও ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। তবে এখনই ঘূর্ণিঝড় নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিতে নারাজ তারা।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর বলছে, আগামী ৫ জুন সাগরে ঘূর্ণাবর্ত তৈরির শঙ্কা রয়েছে। যা পরবর্তীতে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

অন্যদিকে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, সাগরের সি সার্ফেস তাপমাত্রা ২৬ দশমিক ৫ এর ওপরে থাকা ঘূর্ণিঝড়ের জন্য উপযুক্ত পরিবেশ। যা বর্তমানে ২৭ থেকে ২৮ ডিগ্রিতে রয়েছে। এর ফলে একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। তবে আগামী ৭ থেকে ৮ জুন নিম্নচাপ তৈরি হলে বিস্তারিত জানা যাবে।

আরও পড়ুন: রাজধানীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ৪০

শনিবার (৪ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

কিছুদিন আগেই বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় প্রভাব ফেলেছিল ঘূর্ণিঝড় ‘মোখা’। কক্সবাজার সহ একাধিক এলাকায় এর প্রভাব পড়ে। মোখা বিধ্বংসী রূপ নিতে পারে বাংলাদেশে, এমনটাই আশঙ্কা করা হচ্ছিল। যদিও তার শক্তি অনেকাংশে কমে যায়। মোখা ক্ষত এখনও তাজা। প্রশ্ন উঠছে, তবে কি নতুন করে আঘাত হানতে পারে আরও একটি ঘূর্ণিঝড়!

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত