ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ আশ্বিন ১৪৩০ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বৃহস্পতিবার থেকে ম্যাংগো ট্রেন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১৭:৪২  
আপডেট :
 ০৪ জুন ২০২৩, ১৭:৪৯

বৃহস্পতিবার থেকে ম্যাংগো ট্রেন
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

ঘোষণা অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকায় আম পরিবহনের জন্য আগামী বুধবার (৭ জুন) থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ সেবা চালু হচ্ছে না। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের নির্দেশে এটির সূচিতে এক দিন পরিবর্তন আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী বৃহস্পতিবার (৮ জুন) থেকে আম পরিবহনের এই রেলসেবা চালু হবে।

রোববার দুপুরে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার এ তথ্য জানান। তিনি বলেন, ‘আগামী বুধবার বিকালে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ট্রেনসেবাটি উদ্বোধন করার কথা ছিল। রেলমন্ত্রী এক দিন পেছানোর নির্দেশ দিয়েছেন। তাই এটি আগামী বৃহস্পতিবার উদ্বোধন করা হবে। উদ্বোধন অনুষ্ঠানে রেলমন্ত্রী উপস্থিত থাকবেন। মূলত তার জন্যই সময় পেছানো হলো।’

আম পরিবহনে চতুর্থবারের মতো আগামী বুধবার থেকে রেলসেবাটি চালুর ঘোষণা দেয় রেলওয়ের পশ্চিমাঞ্চল জোন। শনিবার রাতে চাঁপাইনবাবগঞ্জ স্টেশনমাস্টার ওবাইদুল্লাহও একই তথ্য জানান। এজন্য শনিবার চাঁপাইনবাবগঞ্জে লিফলেট বিতরণ করতে দেখা যায়। তা ছাড়া বুধবার থেকে চালু করার জন্য ম্যাংগো স্পেশাল ট্রেনের শিডিউল প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে।

ওই তালিকা অনুযায়ী, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকাল ৪টায় ম্যাংগো ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। নাচোল স্টেশনে পৌঁছাবে বিকাল ৪টা ২০ মিনিটে, নিজামপুরে রেলওয়ে স্টেশনে ৪টা ৪০ মিনিটে, আমনুরা জংশনে বিকাল ৫টায়, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে ৬টায়, আমনুরা বাইপাস ও কাঁকানহাটে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ী ও চাষিদের খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা।

অন্যদিকে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ৭টা ৩০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। ৭টা ৫৩ মিনিটে সরদহ রোড, রাত ৮টা ১৫ মিনিটে আড়ানি, ট্রেনটি আব্দুলপুরে পৌঁছাবে রাত ৮টা ৩৫ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ীদের গুনতে হবে ১ টাকা ১৭ পয়সা।

ম্যাংগো স্পেশাল ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে রাত ১০টা ২০ মিনিটে ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। মাঝে জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশনে আম বুকিং করার জন্য দাঁড়াবে। এসব স্টেশন থেকে প্রতি কেজি ৩৮-৯০ পয়সায় আম পরিবহন করা যাবে। ট্রেনটি তেজগাঁও পৌঁছাবে রাত ১টা ১৫ মিনিটে।

সম্প্রতি পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন জানান, গত তিন বছরের মতো এবারও কম ভাড়ায় রাজধানীতে আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হবে। গত বছর ম্যাংগো ট্রেনে পণ্যবাহী ওয়াগন ছিল পাঁচটি। এবার ব্যবসায়ীদের সুবিধার কথা মাথায় রেখে ট্রেনটিতে ওয়াগন থাকবে ৭-৯টি। প্রয়োজনে আরও ওয়াগন বাড়ানো হবে। আম পরিবহনের সুবিধা বিবেচনায় এবার দুটি ট্রেন থাকবে। ট্রেনে আম ছাড়াও বিভিন্ন ফলমূল ও কৃষিপণ্য পাঠাতে পারবেন কৃষক ও উদ্যোক্তারা।

আরও পড়ুন: স্বল্প খরচে আম পরিবহনে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

বংলাধেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত