ঢাকা, বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইসি সংবিধান ও আইনের অধীন, তবে দায়িত্ব পালনে স্বাধীন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ২১:০৯  
আপডেট :
 ০৮ জুন ২০২৩, ২১:১৩

ইসি সংবিধান ও আইনের অধীন, তবে দায়িত্ব পালনে স্বাধীন
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্বাচন কমিশন দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাধীন ও কেবল সংবিধান এবং আইনের অধীন। বৃহস্পতিবার সংসদে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। মন্ত্রী বলেন, সব দলের জন্য সমান সুযোগ তৈরিতে সরকারের কাছে প্রস্তাব রাখা এবং কোনো ধরনের হয়রানিমূলক মামলা না করার ব্যবস্থা নেয়া হবে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্বে আইনমন্ত্রী জানান, বর্তমান ইসি দ্বাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক, সুষ্ঠু, স্বচ্ছ, নিরপেক্ষ ও গ্রহণযোগ‌্য করার লক্ষ‌্যে কর্মপরিকল্পনা নিয়েছে। তিনি বলেন, ‘নির্ধারিত সময়ের মধ‌্যে সুষ্ঠু ও সন্দুরভাবে নির্বাচন অনুষ্ঠানের জন‌্য ইতোমধ্যে নির্বাচন কমিশন নানা অংশীজনের সঙ্গে সংলাপ, সীমানা পুনর্নির্ধারণ, ভোটার তালিকা প্রণয়ন, ভোটকেন্দ্র স্থাপন, নতুন দলের নিবনন্ধনসহ কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। ২৯ জানুয়ারির মধ‌্যে ভোট করার বাধ‌্যবাধকতা থাকায় আগে থেকেই দৃঢ়তার সঙ্গে প্রয়োজনীয় কার্যক্রম নিয়েছে।’

মন্ত্রী আরও জানান, সংবিধান, আরপিও সংক্রান্ত মতবিনিময় সভার আলোচনা, প্রচলিত বিভিন্ন আইন ও বাস্তবতার নিরিখে একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন তৎপর রয়েছে।

আরো পড়ুন: প্রয়োজনে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হবে: আইনমন্ত্রী

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত