ঢাকা, বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ফরিদপুরে অবৈধ সীসা কারখানায় অভিযান

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৭

ফরিদপুরে অবৈধ সীসা কারখানায় অভিযান
অবৈধ সীসা কারখানায় অভিযান। ছবি: প্রতিনিধি।

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় পৃথক দুটি অবৈধ সীসা কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় দুটি কারখানাকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১২ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত উপজেলার হাসামদিয়া ও সাতৈর বটতলা এলাকায় অবস্থিত ওই দুই সীসা কারখানায় ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়।

এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নেজারত ডেপুটি কালেক্টর মো. মুজিবুল ইসলাম। আদালতকে সহযোগিতা করেন- জেলা স্যানিটারি ইন্সপেক্টর বজলুর রশিদ খান ও জেলা পুলিশের একটি টিম।

একইদিন উপজেলাটিতে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টেও মোবাইল কোর্ট পরিচালনা করে একই ভ্রাম্যমাণ আদালত। এসময় বিভিন্ন অনিয়মের কারণে উপজেলার তিনটি হোটেল ও রেস্টুরেন্টকে পৃথকভাবে সাড়ে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়টি জানিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নেজারত ডেপুটি কালেক্টর মো. মুজিবুল ইসলাম বলেন, জেলার বোয়ালমারী উপজেলায় এক বিশেষ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়৷ এসময় ফসলি জমিতে ব্যাটারি ভেঙে সীসা তৈরি করায় ২ টি ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে জরিমানা করা হয়।

একইদিন উপজেলাটির হোটেল এবং রেস্টুরেন্টেও পৃথক আরেকটি অভিযান চালানো হয়। অভিযানে দণ্ডবিধি ১৮৬০-এর বিভিন্ন ধারায় ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯-এর বিভিন্ন ধারায় মোট ১ লক্ষ ৭৭ হাজার ৫'শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান অভিযানের নেতৃত্ব দেওয়া এ নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত