ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধে ধস

  সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৯ জুন ২০২১, ১৬:১৫

সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধে ধস
ছবি: সংগৃহীত

টানা বর্ষণ ও যমুনা নদীতে পানি বাড়ার ফলে হঠাৎ করেই সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের ৫০০ মিটার ধসে পড়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে শহরবাসী। তবে এখনো ভাঙন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দাবি, পানির ঘূর্ণাবর্তের কারণে বাঁধের নিচের অংশের মাটি সরে যাওয়ায় ওপরের সিসি ব্লকগুলো দেবে আকস্মিকভাবে এই ধস নেমেছে। তাৎক্ষণিকভাবে বালুর বস্তা (জিও ব্যাগ) ফেলে ও সিসি ব্লক দিয়ে ধস নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

মঙ্গলবার দুপুর থেকে শহর রক্ষা বাঁধের পুরাতন জেলখানা ঘাট এলাকায় এ ধস শুরু হয়। মুহূর্তের মধ্যেই বাঁধের ১০০ মিটার নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এদিকে পানি উন্নয়ন বোর্ড ধস ঠেকানোর জন্য বালুভর্তি জিওব্যাগ ডাম্পিং শুরু করেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নাসির উদ্দিন জানান, দুপুর থেকে হঠাৎ করেই শহর রক্ষা বাঁধের পুরাতন জেলখানা ঘাট অংশে ধস দেখা দেয়। মুহূর্তের মধ্যে প্রায় একশো মিটার নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানান, টানা বর্ষণ ও নদীর পানির তীব্র স্রোতে ঘূর্ণাবতের সৃষ্টি হয়ে বাঁধের নিচ থেকে মাটি সরে গেছে। দুদিন আগেও আমরা এখানে ভালো অবস্থা দেখেছি। আজ হঠাৎ করেই ধস দেখা দিয়েছে। ধস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিং শুরু করা হয়েছে।

জেলা প্রশাসক (ডিসি) ড. ফারুক আহাম্মেদ ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার পারভেজসহ প্রশাসনের কর্মকর্তা এবং জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট হোসেন আলী হাসানসহ নেতারা ভাঙনস্থল পরিদর্শন করেন।

যমুনা নদীর ভাঙন থেকে সিরাজগঞ্জ শহরকে রক্ষায় ২০০১ সালে ৩৩১ কোটি টাকা ব্যয়ে ২.৫ কিলোমিটার দীর্ঘ বাঁধটি নির্মাণ করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত