ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

নাটোরে ৯ মে থেকে লিচু, ১৫ মে থেকে আম সংগ্রহ শুরু

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ০৭ মে ২০২৩, ১৬:৫১  
আপডেট :
 ০৭ মে ২০২৩, ১৭:০৫

নাটোরে ৯ মে থেকে লিচু, ১৫ মে থেকে আম সংগ্রহ শুরু
ফাইল ছবি

নাটোরে আগামী ১৫ মে গাছ থেকে আম ও ৯ মে থেকে লিচু সংগ্রহ শুরু হবে। রোববার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষি বিভাগ ও আম ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা।

তিনি জানান, ১৫ মে থেকে স্থানীয় দেশীয় জাতের গুটি ও বৈশাখি আম, ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রাণীপছন্দ ও লক্ষণভোগ ৩০ মে থেকে খিরসাপাত, ৫ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা, ফজলি ও আম্রপালি, ৩০ জুন থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি আম-৪, ১৫ জুলাই থেকে আশ্বিনা এবং ১৫ আগস্ট থেকে গৌরমতি আম সংগ্রহের সময় নিধার্রণ করা হয়েছে। অপরদিকে ৯ মে থেকে মুজাফফর জাতের লিচু এবং ২৫ মে থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়।

এই সময়সূচির আগে কোনো জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছর জেলায় ৫৭৪৭ হেক্টর জমি থেকে ৭৯,৮৮৩ টন আম এবং ৯১৬ হেক্টর জমি থেকে ৮২০০ টন লিচু উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল ওয়াদুদ জনস্বাস্থ্য নিশ্চিত করতে গাছে ছত্রাকনাশক ব্যবহারের পর ফল সংগ্রহের নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা এবং ক্ষতিকর কার্বাইড ও ফরমালিন ব্যবহার না করার জন্যে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান।

জেলা প্রশাসক আবু নাছের ভূঞাঁ বলেন, ফল চাষীদের ফল সংগ্রহ এবং এর বিপণন ও পরিবহন কার্যক্রমে কোনো প্রতিবন্ধকতা দেখা দিলে জেলা প্রশাসন তা নিরসন করবে। জনস্বাস্থ্য নিশ্চিত করতে ক্ষতিকর স্প্রে থেকে বিরত থাকা এবং ব্যাগিং পদ্ধতি অনুসরণে সমবেত কৃষকদের প্রতি অনুরোধ জানান তিনি।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, উদ্যানতত্ত্ব বিভাগের ড. মো. জাহাঙ্গীর ফিরোজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদা শারমীন নেলী এবং আম চাষি, আড়তদার ও লিচু চাষিরা।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত