ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিশৃঙ্খলা এড়াতে টিসিবির লাইনে অমোচনীয় কালি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ মার্চ ২০২২, ১৯:১৫  
আপডেট :
 ০৬ মার্চ ২০২২, ১৯:১৮

বিশৃঙ্খলা এড়াতে টিসিবির লাইনে অমোচনীয় কালি

বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে ভোগান্তি বেড়েছে নিম্ন -মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির। চরম সংকটে পড়েছে বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষেরা। এমন পরিস্থিতিতে ভোক্তাদের জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি করছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

ঢাকাসহ সারাদেশে ৪৫০টি পয়েন্টে এখন ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে। রাজধানীতে টিসিবি ট্রাকের সামনে দিন দিন বাড়ছে নারী-পুরুষের দীর্ঘ লাইন।

রোববার সরজমিনে দেখা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১২ নম্বর ওয়ার্ডের হাবুলের পুকুর পাড় এবং সকাল ১১ টার দিকে ১৩ নম্বর ওয়ার্ড কমিশনারের কার্যালয়ের সামনের সরু গলিতে টিসিবির ট্রাক থেকে পণ্য বিক্রি হচ্ছে, সেখানে দেখা যায় টিসিবির ট্রাকের সামনে নারী ও পুরুষের দুই লাইনই বেশ দীর্ঘ।

এমতাবস্থায় বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে টিসিবির পণ্য নিতে আসা ক্রেতাদের হাতে লাগিয়ে দেয়া হচ্ছে অমোচনীয় কালি। যেমনটা ব্যবহার করা হয় জাল ভোট এড়াতে। বিষয়টি স্বীকার করলেন টিসিবির ট্রাকে থাকা ডিলারের কর্মীরাও।

এদিকে লাইনে দাঁড়ানো কয়েকজন নারী অভিযোগ করেন, রোদের মধ্যে প্রায় দুই ঘণ্টা ধরে লাইনে থেকেও তারা ট্রাকের কাছাকাছি যেতে পারছেন না লাইনের সামনের দিকে জটলার জন্য।

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামের ঊর্ধ্বগতিতে টিসিবির ট্রাকের সামনে লাইন দিনকে দিন দীর্ঘ হচ্ছে। মাঝে ৮ দিন বিরতির পর রোববার আবার ভর্তুকি মূল্যের পণ্য নিয়ে টিসিবির ট্রাক ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে পণ্য বিক্রি করতে নামে।

এখন বাজারে ২ কেজি চিনি ১৭০ টাকা, পাঁচ কেজি পেঁয়াজ ২৭৫ টাকা, প্রতি লিটার ১৮০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল ৩৬০ টাকা এবং দুই কেজি মসুর ডাল ২০০ টাকা।

টিসিবি প্রতি ক্রেতার জন্য ১১০ টাকা লিটার দরে দুই লিটার সয়াবিন তেল, ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি চিনি, ৩০ টাকা কেজি দরে ২ থেকে সর্বোচ্চ ৫ কেজি পেঁয়াজ এবং ৬৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল বিক্রি করছে।

ফলে টিসিবি থেকে একবার কেনাকাটা করতে পারলে প্রায় বেশ কিছু টাকা সাশ্রয় করতে পারছেন ক্রেতারা। সেকারণেই ভিড়ও বাড়ছে।

ঢাকার দুই সিটি করপোরেশনে এবার নতুন নতুন আবাসিক এলাকায় টিসিবির ট্রাক পণ্য নিয়ে দাঁড়াচ্ছে। কিন্তু ক্রেতার সংখ্যা ভিড় কোথাও কম ছিল না।

বাংলাদেশ জার্নাল/আ,র/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত