ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে

কুসিক নির্বাচন

ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ১০

  কুমিল্লা প্রতিনিধি

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৮:২১  
আপডেট :
 ১৯ মে ২০২২, ১৮:৪৬

ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ১০
কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে যাচাই বাছাই শুরু হয়। যাচাই বাছাই শেষে ৬ জন মেয়র প্রার্থীর মধ্যে সবার মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী।

মেয়র পদে মনোনয়নপত্রে বৈধতা পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত, মনিরুল হক সাক্কু -স্বতন্ত্র (বিএনপি), মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার স্বতন্ত্র (বিএনপি), ইসলামী আন্দোলন বাংলাদেশ মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল। সতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের) মাসুদ পারভেজ খান ইমরান।

সাধারণ সদস্য পদে ১২০ জনের মধ্যে ৯ জনের ও সংরক্ষিত মহিলা আসনে ৩৮জনের মধ্যে এক জনের মনোনয়ন বাতিল করা হয়।

এদিকে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিনসহ ৩৭ জন মনোনয়ন পত্র সংগ্রহ করলেও তারা মনোনয়ন পত্র জমা দেননি।

মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। এরপর ২৭ মে প্রতিক বরাদ্দ দেয়া হবে। যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তাদের মনোনয়ন বৈধতার জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছে আগামী ২০ থেকে ২২ মে মধ্যে আপিল করতে পারবেন। আগামী ১৫ জুন এ সিটির ১০৫ কেন্দ্রে ইভিএমে ভোট হবে। প্রতিক বরাদ্দের পরপরই মূলত শুরু হবে প্রার্থীদের প্রচার প্রচারণা।

উল্লেখ্য, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে অতিরিক্ত নিরাপত্তায় মাঠে নেমেছে বিজিবি। গত ১৫ মে দুপুর থেকে নগরীতে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই প্লাটুনের নেতৃত্বে থাকছেন।

এদিকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত পেয়েছেন নৌকার মনোনয়ন। তিনি কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুসারী। ছাড়া জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ও জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি।

অন্যদিকে বিএনপি থেকে অব্যাহতি নিয়ে কুসিক নির্বাচনে মেয়র পদে লড়বেন বলে জানিয়েছেন বিএনপি নেতা মনিরুল হক সাক্কু। তিনি সাংবাদিকদের বলেছেন, আমি যতটুকু জেনেছি বিএনপি নির্বাচনে আসবে না। এ নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করিনি। আমি চিন্তা করেছি দলের পদ থেকে অব্যাহতি নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করবো। জনগণের স্বার্থে আমি এ সিদ্ধান্ত নিয়েছি।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত