ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

আইএফসি বাংলাদেশে ৪৩,১০০ কোটি টাকা বিনিয়োগ করতে চায়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২২, ২০:২০

আইএফসি বাংলাদেশে ৪৩,১০০ কোটি টাকা বিনিয়োগ করতে চায়
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাংকের বিনিয়োগ সংস্থা ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন বা আইএফসি বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায়। দেশের টেকসই পুনরুদ্ধার ত্বরান্বিত করা এবং সবুজ প্রবৃদ্ধিকে উৎসাহিত করতে নতুন এ বিনিয়োগ করা হবে।

আগামী ৫ বছরে সংস্থাটি ৫০০ কোটি ডলারের বিনিয়োগ করবে, যা দেশীয় মুদ্রায় ৪৩ হাজার ১০০ কোটি টাকা। এই অর্থ হালকা প্রকৌশল, অর্থনৈতিক অঞ্চল, আর্থিক ও পুঁজিবাজার ও প্রবৃদ্ধি সহায়ক টেকসই অবকাঠামোতে বিনিয়োগের চিন্তা করছে সংস্থাটি। ২০১০ সাল থেকে আইএফসি বাংলাদেশে বেসরকারি খাতের উন্নয়নে প্রায় ৩.৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে।

দক্ষিণ এশিয়ায় আইএফসির আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ আং ৫ দিনের বাংলাদেশ সফর শেষে এমন মন্তব্য করেন বলে আইএফসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই সফরে তিনি ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি খাতের প্রতিনিধি, গবেষণা প্রতিষ্ঠান, সম্ভাব্য ক্রেতা ও অংশীদারদের সঙ্গে বৈঠক করেছেন। সফরে গোমেজ অ্যাংয়ের সঙ্গে বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য আইএফসির কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান এবং আইএফসি শিল্প বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে এক বৈঠক শেষে হেক্টর গোমেজ অ্যাং বলেন, লক্ষ্য পূরণ করতে বাংলাদেশকে আরও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে হবে।

তার মতে, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরোনো বা এলডিসি উত্তরণের পর চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার পাশাপাশি বৈদেশিক বাণিজ্যিক ঋণ গ্রহণ করতে হবে, টেকসই উন্নয়নের জন্য এর বিকল্প নেই। আমরা আগামী জুনে সমাপ্ত চলতি অর্থবছরের মধ্যে আরও ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী।

২০১০ সাল থেকে আইএফসি বাংলাদেশে বেসরকারি খাতের উন্নয়নে প্রায় ৩.৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে। আগামী পাঁচ বছরে আইএফসির লক্ষ্যমাত্রা বিভিন্ন বৈচিত্র্যময় খাতে প্রায় ৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ কর্মসূচি, যার মধ্যে রয়েছে হালকা প্রকৌশল, অর্থনৈতিক অঞ্চল, আর্থিক ও পুঁজিবাজার এবং প্রবৃদ্ধি-সক্ষম টেকসই অবকাঠামো।

এ বছর বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে ৫০ বছরের অংশীদারিত্ব উদযাপন করছে। বেসরকারি খাতে কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করতে বেসরকারি খাতে উৎসাহ দিতে আইএফসি অগ্রণী ভূমিকা পালন করে।

বাংলাদেশ জার্নাল/আ,র/কেএ

  • সর্বশেষ
  • পঠিত