ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ডলারের নতুন দাম নির্ধারণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২২, ২১:২০  
আপডেট :
 ১৩ সেপ্টেম্বর ২০২২, ২১:২৪

ডলারের নতুন দাম নির্ধারণ
ডলার, ফাইল ছবি

আন্তঃব্যাংক লেনদেনের মূল্য বদলে ডলারের দাম ১০৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। হঠাৎ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখানো হচ্ছে ১০৬ টাকার বেশি। আর ক্রয়মূল্য দেখানো হচ্ছে প্রায় ১০২ টাকা। যদিও রিজার্ভ থেকে ৯৬ টাকা দরে সাড়ে চার কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুসারে, মঙ্গলবার আন্তঃব্যাংক লেনদেনে ডলারের ক্রয়মূল্য ছিল ১০১ টাকা ৬৭ পয়সা এবং বিক্রয়মূল্য ছিল ১০১ টাকা ৬৭ পয়সা। তবে এটি কেন্দ্রীয় ব্যাংকের নয়, ব্যাংকগুলোর নিজেদের ভেতরকার লেনদেনের দর।

কেন্দ্রীয় ব্যাংক যে দামে ডলার কেনাবেচা করে, সেটি আন্তঃব্যাংক দর হিসেবে পরিচিত। গত রোববার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য ছিল ৯৫ টাকা। সোমবার ১ টাকা বাড়িয়ে তা ৯৬ টাকা করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করবে, সেটিই হবে আন্তঃব্যাংক দাম, যা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে কেন্দ্রীয় ব্যাংক এই দামে বিক্রি করবে না।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, ব্যাংকগুলো টাকা ও ডলারের বিনিময়মূল্য নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) দামের ভিত্তিতে ডলারের এই দাম নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক দৈনন্দিন ভিত্তিতে ডলার কেনাবেচার মধ্যে নেই। বাজার বিবেচনায় প্রয়োজন হলে কেনাবেচা করবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত