ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

৮ বছরের আগে গাড়ি পরিবর্তন করতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২২, ১৬:১২  
আপডেট :
 ২২ ডিসেম্বর ২০২২, ১৮:২০

৮ বছরের আগে গাড়ি পরিবর্তন করতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান
প্রতিকী ছবি

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর যেকোনো যানবাহন আট বছরের আগে পরিবর্তন করা যাবে না বলে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ২০১৫ সালের এক নির্দেশনা অনুযায়ী, পাঁচ বছর পরপর গাড়ি পরিবর্তনের সুযোগ ছিল। একই সঙ্গে, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত বা হ্রাস করার সরকারি সিদ্ধান্তের সঙ্গে সংগতি রেখে ২০২২-২৩ অর্থবছরে আর্থিক প্রতিষ্ঠাগুলোর দাপ্তরিক ব্যয়ে যেকোনো ধরনের যানবাহন ক্রয় (নতুন ও প্রতিস্থাপন) বন্ধ থাকবে।

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থে পরিচালনা ব্যয় কমাতে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কোম্পানির ব্যয়ে একাধিক গাড়ি দেয়া যাবে না। এ ছাড়া যেসব কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ নেন, তারা প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নতুন নির্দেশনা অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠানের সব যানবাহন ন্যূনতম পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য ছিল। কিন্তু গাড়ির আয়ুষ্কাল আট বছর, সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সংগতি রেখে আর্থিক প্রতিষ্ঠানের সব যানবাহন ন্যূনতম আট বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে।

আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা দেয়া যাবে না। তবে নির্দিষ্ট সীমার মধ্যে তাঁরা জ্বালানি খরচ পাবেন। এ বিষয়ক খরচের প্রমাণপত্র ও ভাউচার যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত