ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

দাম বাড়ছে এলপিজির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:৩৬

দাম বাড়ছে এলপিজির
এলপিজি। ফাইল ছবি

তরল প্রাকৃতিক গ্যাস এলপিজির দাম অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করেছে। অনেক স্থানে সরবরাহও কমেছে। এক সপ্তাহে খুচরায় ১২ কেজি সিলিন্ডারের দাম ২০০ টাকার বেশি বেড়েছে।

বেশির ভাগ কোম্পানিই সরবরাহ কমিয়েছে বলে জানাচ্ছেন এজেন্ট ও খুচরা বিক্রেতারা। ঢাকার অনেক খুচরা দোকানে তা পাওয়া যাচ্ছে না। দেশের অন্যান্য এলাকাতেও চাহিদা অনুযায়ী সরবরাহকারী কোম্পানিগুলো সিলিন্ডার পাঠাচ্ছে না।

সোমবার ঢাকার কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, অনেক খুচরা দোকানে এলপিজির মজুদ নেই। যাদের আছে তারাও ১২ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম চাচ্ছেন ১৬০০ টাকা। অথচ জানুয়ারির জন্য বিইআরসি ঘোষিত মূল্য অনুযায়ী, ১২ কেজি ওজনের একটি সিলিন্ডারের খুচরা মূল্য হওয়ার কথা সর্বোচ্চ ১ হাজার ২৩২ টাকা।

এলপি গ্যাস অপারেটরগুলোর সংগঠন এলপিজি অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (লোয়াব) মনে করছে, শিল্প-কারখানাসহ বহুমুখী কাজে এলপি গ্যাসের চাহিদা বেড়ে যাওয়ায় বাজারে সরবরাহে টান পড়েছে। খুচরায় সরবরাহে ঘাটতির ক্ষেত্রে এটিকেই কারণ হিসেবে তুলে ধরা হচ্ছে। ঘাটতির সুযোগ নিয়ে বাড়ছে দাম।

১২ কেজি ওজনের একটি সিলিন্ডার দেখিয়ে খাবারের দোকানের মালিক গোলাপ মিয়া বলেন, এখন যেটা জ্বলছে এটা পরশু (শনিবার) রাতে ১৪৫০ টাকা করে কিনেছিলাম। গতরাতে একটা দিয়ে গেলে ১৫৫০ টাকা দম। মঙ্গলবার থেকে ১৭০০ টাকা করে কিনতে হবে বলে সরবরাহকারীরা জানিয়ে গেছেন।

তিনি বলেন, গ্যাসের দাম তো আগে কখনও এভাবে বাড়তে দেখি নাই। মনে হয় গ্যাসের সংকট। এই সুযোগে দাম বাড়তে শুরু করেছে। এভাবে বাড়লে তো হোটেল ব্যবসা করে টিকে থাকা যাবে না।

তার কথার সত্যতা পাওয়া যায় বিভিন্ন খুচরা দোকানে খবর নিয়ে।

খুচরা বিক্রিতা সাইফুল ইসলাম বলেন, তিনি এখন ১২ কেজি ওজনের সিলিন্ডার ১৬০০ টাকা করে বিক্রি করছেন। রাতে গ্যাসের ট্রাক আসবে কি না নিশ্চিত নন। যদি তাই হয় তবে আগামীকাল আর গ্যাস বিক্রির উপায় থাকবে না।

চলতি সপ্তাহে ফেব্রুয়ারি মাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করবে বিইআরসি।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত