ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

করোনায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ১২৯০ কোটি টাকা ঋণ দেবে এডিবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৯  
আপডেট :
 ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২১

করোনায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ১২৯০ কোটি টাকা ঋণ দেবে এডিবি
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। ছবি: সংগৃহীত

করোনায় ক্ষতিগ্রস্থ অরক্ষিত জনগোষ্ঠীর বেকারদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১ হাজার ২৯০ কোটি টাকার ঋণ দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বাংলাদেশ ব্যাংক এ প্রকল্প বাস্তবায়ন করবে।

শনিবার রাজশাহী নগরীর একটি পাঁচ তারকা হোটেলের কনফারেন্স রুমে করোনা পরবর্তী ছোট আকারে কর্মসংস্থান সৃষ্টি প্রকল্প (সাপোর্টিং পোস্ট কোভিড স্মল স্কেল ইমপ্লয়মেন্ট ক্রিয়েশন প্রোজেক্টের) নামে একটি সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক মো. খুরশীদ আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটের পরিচালক মো. সালাহ উদ্দীন।

অনুষ্ঠানে জানানো হয়, এ প্রকল্পের আতওয়ায় ক্ষতিগ্রস্ত ১৮ থেকে ৪৫ বছর বয়সী বেকারদের সর্বোচ্চ ৫০ লাখ টাকা দেয়া হবে। ঋণ পরিশোধে সুদের হার ৫ দশমিক ৫০ শতাংশ। বাংলাদেশের অর্থনীতিতে কটেজ, মাইক্রো এবং স্মল এন্টারপ্রাইজ খাতের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের পুনরুজ্জীবনে এ ঋণ ভূমিকা পালন করবে। মোট ঋণের পরিমাণ ১ হাজার ২৯০ কোটি টাকা।

মো. খুরশীদ আলম বলেন, বৈশ্বিক মহামারী করোনার কারণে ক্ষতিগ্রস্থ হয়ে ২০২০ সালের শুরু হতে দেশে ফেরত আসা বাংলাদেশি শ্রমিক, ১৮ থেকে ৪৫ বছর বয়সী বেকার যুবক (সরকারি বা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান হতে প্রশিক্ষণ প্রাপ্ত) এবং ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরের গ্রামীণ উদ্যোক্তা বিশেষত নারী উদ্যোক্তাদের পরিচালিত কটেজ, মাইক্রো এন্ড স্মল এন্টারপ্রাইজ খাতে আর্থিক সহায়তা দেয়া হবে।

তিনি আরও বলেন, এডিবির অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে করোনায় ক্ষতিগ্রস্থ দেশের অরক্ষিত জনগোষ্ঠীকে সহায়তা প্রদান করা এ প্রকল্পের মূল উদ্দেশ্য। মোট ঋণের ২০ শতাংশ কটেজ, মাইক্রো এন্ড স্মল এন্টারপ্রাইজ খাতের নারী উদ্যোক্তাদের দেয়া হবে।

অনুষ্ঠানে রাজশাহী জেলার বিভিন্ন পর্যায়ের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত