ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ফরিদপুরে কৃষকদের মাঝে শাহ্জালাল ইসলামী ব্যাংকের কৃষি বিনিয়োগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১৬:২৬

ফরিদপুরে কৃষকদের মাঝে শাহ্জালাল ইসলামী ব্যাংকের কৃষি বিনিয়োগ

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও বাংলাদেশ ব্যাংকের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা অনুযায়ী ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ফরিদপুর অঞ্চলের পেঁয়াজ ও ভুট্টা চাষিদের মধ্যে ৪ শতাংশ রেয়াতি মুনাফা হারে কৃষি বিনিয়োগ প্রদান করেছে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড। ২০ মার্চ ফরিদপুরে অবস্থিত ব্র্যাকের ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড এর পরিচালক ও প্রাক্তন চেয়ারম্যান এ. কে. আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মধ্যে উক্ত বিনিয়োগের চেক হস্তান্তর করেন।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসলেহ উদ্দীন আহমেদ এবং ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক হারুন অর রশিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহ্জালাল ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ্জাহান সিরাজ। ফরিদপুর অঞ্চলে পেঁয়াজ ও ভুট্টা চাষে উৎপাদন বৃদ্ধির জন্য ৫০ জন কৃষকদের মাঝে ৭৫ লাখ টাকার বিনিয়োগ সুবিধা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানটির মডারেটরের দায়িত্ব পালন করেন ব্যাংকের এসইভিপি, জনসংযোগ বিভাগ ও ব্যাংক ফাউন্ডেশনের প্রধান সামছুদ্দোহা (শিমু)।

অন্যান্যদের মধ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংকের করপোরেট প্রধান কার্যালয়ের এসএমই ও কৃষি বিনিয়োগ বিভাগের প্রধান আব্দুর রহিম, ব্যাংকের সদরপুর শাখার ব্যবস্থাপক মাহমুদুল হাসান, চরভদ্রাসন শাখার ব্যবস্থাপক কে. এম আনিসুর রহমান এবং ফরিদপুর শাখার ব্যবস্থাপক মনিরুল ইসলাম বক্তব্য রাখেন।

তাছাড়া কৃষকদের মধ্যে থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে রাহিদ শেখ, ইমতিয়াজ, জুলহাস সেক, সুশীল চন্দ্র মন্ডল (সুনিল) এবং হামিদুল মুন্সী বক্তব্য রাখেন। উক্ত কৃষি বিনিয়োগে ফরিদপুর এলাকার কৃষকরা উপকৃত হবেন এবং কৃষিখাতে আরো অধিক বিনিয়োগের অনুরোধ জানান বিনিয়োগ গ্রহীতারা। অনুষ্ঠানে ফরিদপুর এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এ. কে. আজাদ বলেন, বর্তমান সরকারের আমলে দেশের প্রতিটি সেক্টরে যথাসম্ভব উন্নয়ন সাধিত হয়েছে। দেশ আজ কৃষি ক্ষেত্রে উন্নয়ন সাধন করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হয়েছে। কৃষি পণ্যের প্রতিটি খাতে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও আন্তর্জাতিক খাদ্যবাজারে বিরাজমান অস্থিরতা আমাদের স্মরণ করিয়ে দেয় সংকটকালে খাদ্যনিরাপত্তা অর্জনের জন্য কৃষিতে বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধির কোনো বিকল্প নেই। আমাদের নিজেদের খাদ্য আমাদেরই উৎপাদন করতে হবে। পরিবর্তিত জলবায়ুতে খাপ খাইয়ে আমাদের উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বাংলাদেশ কৃষি প্রধান দেশ হিসেবে আমরা যদি কৃষি খাতে যথাসম্ভব উৎপাদন বৃদ্ধি করতে পারি, তাহলে দেশের টেকসই উন্নয়ন অর্জন অনেকাংশে সহজ হবে।

প্রধানমন্ত্রী দেশের পিছিয়ে পড়া, সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির দোরগোঁড়ায় ব্যাংকিং সেবা পৌছানো এবং ব্যাংকগুলোকে ঝগঊ ও কৃষকবান্ধব করার নির্দেশনা প্রদান করেছেন। সেই লক্ষ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড ধারাবাহিকভাবে কার্যক্রম অব্যাহত রেখেছে।

বিশেষ অতিথির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসলেহ উদ্দীন আহমেদ, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে কৃষি খাতের গুরুত্বকে তুলে ধরেন। তাছাড়া কৃষি খাতে যথাযথভাবে বিনিয়োগের জন্য ব্যাংকিং সেক্টরকে আরো অধিক সক্রিয় ভূমিকা রাখার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি তিনি আহ্বান জানান। প্রতিটি সেক্টরে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারলেই দেশের কাঙ্খিত উন্নয়ন অর্জন সম্ভব হবে বলে মোসলেহ উদ্দীন আহমেদ তার বক্তব্যে উল্লেখ করেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত