ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নবায়নযোগ্য বিদ্যুৎ ৫ গুণ বাড়াতে কাজ চলছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ জুন ২০২৩, ১৯:৫৩

নবায়নযোগ্য বিদ্যুৎ ৫ গুণ বাড়াতে কাজ চলছে
ছবি: সংগৃহীত

বৈশ্বিক জ্বালানি সংকট বিবেচনায় নবায়নযোগ্য জ্বালানির উপর জোর দেয়া হচ্ছে বলে জানিয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন ৫ গুণ বাড়ানোর লক্ষ্যে কাজ করছে সরকার। এ খাতে বিশ্বব্যাংকের সহায়তা পেতে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে।

শুক্রবার গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি আরও বলেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে, উন্নত বিভিন্ন দেশ, অনেক আগে থেকেই নবায়নযোগ্য শক্তি উৎপাদনে বিনিয়োগ শুরু করে। এ ক্ষেত্রে বাংলাদেশ পিছিয়ে থাকলেও, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর, এই খাতে জোর দেয়।

নবায়নযোগ্য জ্বালানি নীতি অনুযায়ী ২০২১ সালের মধ্যে, জাতীয় গ্রিডে মোট সরবরাহের ১০ শতাংশ, নবায়নযোগ্য উৎস আনার লক্ষ্য ধরে সরকার। তবে সে লক্ষ্যের তিন ভাগের এক ভাগ পূরণ করা গেছে। এমন বাস্তবতায়, আবারও লক্ষ্যমাত্রা বাড়িয়ে নেয়া হয়েছে নতুন পরিকল্পনা।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য খাত থেকে ৪১০০ মেগাওয়াট উৎপাদন করতে চায় সরকার। সে লক্ষ্যে কাজ শুরু হয়েছে বিশ্ব ব্যাংকের সঙ্গে।

জ্বালানি বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন জানিয়েছেন, নতুন লক্ষ্যমাত্রা পূরণে বড় বাধা পর্যাপ্ত জমি এবং সরকারি দপ্তরগুলোর অব্যবস্থাপনা।

বর্তমানে দেশে ২৫ হাজার মেগাওয়াট উৎপাদন সক্ষমতার বিপরীতে, মিলছে ১৩ থেকে ১৪ হাজার মেগাওয়াট। এর মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে আসে ৭৭৬ মেগাওয়াট।

আরও পড়ুন: বন্ধ হয়ে গেল পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত