ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

সপ্তম ও ষষ্ঠ শ্রেণির ক্লাস নিয়ে নতুন সিদ্ধান্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪২

সপ্তম ও ষষ্ঠ শ্রেণির ক্লাস নিয়ে নতুন সিদ্ধান্ত
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, চলছে ক্লাস। ছবি সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

মহামারি করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে দেড় বছর ধরে বন্ধ থাকার পর খুলেছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। খোলার পর ক্লাসে পাঠদান দিয়ে নতুন নতুন নির্দেশনা দিয়ে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এবার সপ্তম ও ষষ্ঠ শ্রেণির ক্লাস নিয়ে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি)।

সম্প্রতি মাউশি মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে জানানো হয়েছে, সোমবার সপ্তম শ্রেণি এবং মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস হবে। এতে করে এই দুই শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে মোট ছয় দিন ছুটি পাচ্ছেন।

আদেশে আরও বলা হয়েছে, শনিবার ও বুধবার নবম শ্রেণি এবং রোববার ও বুধবার অষ্টম শ্রেণির ক্লাস নেয়া হবে। এতে করে এই দুই শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে মোট পাঁচ দিন ছুটি পাচ্ছেন।

এছাড়াও চলতি বছর এবং আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস প্রতিদিন নিতে হবে বলে নির্দেশনায় স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

এতে আরও বলা হয়, প্রথম থেকে পঞ্চম শ্রেণির কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (নিম্ন মাধ্যমিক) কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।

এছাড়া মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম নিয়ে নতুন আদেশে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আগামী ২০ সেপ্টেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক স্তরের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনা করতে হবে।

আদেশে সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক/অধ্যক্ষকে এই নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত