ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

​হল-ক্যাম্পাস খোলার দাবিতে ইবিতে মশাল মিছিল

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২১:২১

​হল-ক্যাম্পাস খোলার দাবিতে ইবিতে মশাল মিছিল
ছবি: প্রতিনিধি

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হল খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে ক্যাম্পাসে মশাল মিছিল করেছে শিক্ষার্থীরা।

রোববার সন্ধ্যা ৭টায় ক্যাম্পাসের জিয়া মোড় থেকে মিছিল শুরু হয়। এ সময় ‘সব হয় সব চলে, শিক্ষার্থীরা ধুকে মরে’, ‘সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলা চাই’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী পিয়াস পাণ্ডের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন আলি আরমান রকি, আশিকু্র রহমান, রায়হান বাদশা রিপন, আব্দুর রউফ প্রমুখ। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে যে, শুধু প্রশাসন ভবন আর ভিসির বাঙলোই বিশ্ববিদ্যালয়ের সব। এদিকে শিক্ষার্থীরা মেসে যে করুণ কষ্টে আছে ও নিরাপত্তাহীনতায় ভুগছে সেদিকে তাদের খেয়াল নেই। অন্যান্য বিশ্ববিদ্যালয় যখন হল খোলার সিদ্ধান্ত নিচ্ছে তখন আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন বুঝতে পারছে না তারা কি করবে। এ সময় সেপ্টেম্বরের মধ্যে হল না খুলে দিলে তালা ভেঙে হলে প্রবেশের হুঁশিয়ারি দেয় তারা।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর থেকে হল বন্ধ রেখে ইবিতে সশরীরে স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়েছে। বর্তমানে ২০টিরও বেশি বিভাগে পরীক্ষা চলছে। এছাড়া অধিকাংশ বিভাগ বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। ফলে একসাথে অনেক শিক্ষার্থী ক্যাম্পাস পার্শবর্তী মেসগুলোতে অবস্থান করছে।

এসব এলাকায় পর্যাপ্ত মেস না থাকায় এক সিটে দুইজন করে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের। এছাড়া মেস মালিকরা সিটের প্রায় ডাবল ভাড়া নিচ্ছে বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত