ঢাকা, রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২১, ১৯:০৯

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত
নিজস্ব প্রতিবেদক

আগামী ৩১ অক্টোবর ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের দিনক্ষণ নির্ধারিত ছিলো। তবে এই আয়োজন স্থগিত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে অফিস আদেশ জারি করেছে। আদেশে স্বাক্ষর করেন ড. মো. মাহবুবুর রশীদ।

এতে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ৩১ অক্টোবর ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠান অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। এ অনুষ্ঠানের তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী বিদেশ যাচ্ছেন। যেকারণে এই আয়োজন সাময়িক স্থগিত করা হয়েছে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বাংলাদেশ জার্নালকে বলেন, স্কুলেও অনুষ্ঠান আয়োজনের নোটিশ দেয়া হয়েছিল। এখন এগুলোও কি বন্ধ থাকবে কি-না তা বুঝতে পারছি না। মন্ত্রণালয় থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে সেখানে এটি উল্লেখ নেই।

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর জাতীয় শিক্ষা সপ্তাহ আয়োজন করা হয়নি। এ বছর এটি নিয়ন্ত্রণে থাকায় আগামী ৩১ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত দিবসটি পালন করার পরিকল্পনা ছিলো।

এর আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছিলো ২০১৯ সালের নির্বাচিত বর্ষসেরাদের হাতে এ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তুলে দেয়া হবে। সেখানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ মন্ত্রণালয়ের সচিব অনুষ্ঠানের সভাপতিত্ব করার কথা রয়েছে।

‘মুজিব বর্ষের দীক্ষা মানসম্মত প্রাথমিক শিক্ষা’এই শ্লোগানে পালিত হবে ২০২১ সালের প্রাথমিক শিক্ষা সপ্তাহ। এ জন্য ১০টি উপকমিটি ও একটি মূল কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটির মাধ্যমে শিক্ষা সপ্তাহ আয়োজন করা হবে।

সাত দিন ব্যাপী অনুষ্ঠানের মধ্যে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের প্রশিক্ষণ, কর্মশালা, সভা-সেমিনারের আয়োজন করা হবে। এতে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন। জেলা, উপজেলা, থানা ও বিদ্যালয় পর্যায়ে এসব অনুষ্ঠানের আয়োজনের ঘোষণা দেয়া হয়েছিলো।

বাংলাদেশ জার্নাল/এমএম/একে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত