পিইসি পরীক্ষা সনদ নির্ভর: আইইআর

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ১৯:৩৮ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা একটি সনদনির্ভর পরীক্ষা। এই পরীক্ষা শিশুদের ওপর অত্যন্ত মানসিক চাপ তৈরি করে। 

এমন তথ্যই জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)। তারা শিশুদের মানসিক চাপ নিরসনে অবিলম্বে পিইসি পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রণয়ন করা ‘প্রাথমিক শিক্ষা বোর্ড আইন, ২০২১’–এর খসড়া পর্যালোচনা করে আইইআরের পরিচালক অধ্যাপক মো. আবদুল হালিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তারা একটি কর্মশালা আয়োজন করে শিক্ষকদের বিশ্লেষণের ভিত্তিতে পর্যালোচনা প্রতিবেদন প্রস্তুত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর উদ্যোগ নিয়েছে। 

জানা যায়, সরকার প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাক্রমের নতুন রূপরেখায় প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেটের মতো কোনো পরীক্ষা রাখা হয়নি। স্কুল জীবনে দশম শ্রেণিতে শিক্ষার্থীদের জন্য পাবলিক পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে। কিন্তু এমন সিদ্ধান্তের মধ্যেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পিইসি পরীক্ষা স্থায়ীভাবে নেয়ার জন্য মাধ্যমিকের মতো ‘প্রাথমিক শিক্ষা বোর্ড’ স্থাপনের উদ্যোগ নিয়েছে।

এর পর থেকেই সংশ্লিষ্ট অনেকেই এর বিরোধিতা করে আসছে। ইতোমধ্যে দেশের ৩৬ জন বিশিষ্ট নাগরিক বিবৃতি দিয়েছেন। তারা প্রাথমিক শিক্ষা বোর্ড আইন করার যে উদ্যোগকে ‘আত্মঘাতী সিদ্ধান্ত’ উল্লেখ করে তা থেকে সরে আসার দাবি জানিয়েছেন।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে পিইসি পরীক্ষার আয়োজন করে সরকার। মাদ্রাসার সমমানের শিক্ষার্থীদের জন্যও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা চালু করা হয়। এখন প্রায় ৩০ লাখ শিক্ষার্থী এসব পরীক্ষায় অংশ নেয়।

বাংলাদেশ জার্নাল/একে/আরকে