ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

শাবিপ্রবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

  শাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২২, ২১:১৪

শাবিপ্রবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ
ছবি: প্রতিনিধি

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে ধাওয়া করে আইআইসিটি ভবনে অবরুদ্ধ করায় উদ্ভুত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য সকল ধরণের ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে সোমবার দুপুরের মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশও দেয়া হয়েছে।

রোববার রাতে জরুরি সিন্ডিকেট সভা শেষে শাবিপ্রবি উপাচার্য এসব কথা জানান।

এর আগে সংঘর্ষের পরপরই উপাচার্যের বাসভবনে জরুরি সিন্ডিকেট সভা বসে। সভায় পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।

উপাচার্য জানান, উদ্ভুত পরিস্থিতিতে পদত্যাগ করেছেন বেগম সিরাজুন্নেসা হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা, প্রভোস্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে অধ্যাপক ড. নাজিয়া চৌধুরীকে।

এদিকে তিনদফা দাবিতে লাগাতার আন্দোলনের একপর্যায়ে রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে ধাওয়া করে আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে আন্দোলনকারীরা।

পরে, সমস্যা সমাধানের প্রক্রিয়া চলার একপর্যায়ে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায় শিক্ষার্থীরা। এসময় লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট ছুঁড়ে পুলিশ। এসময় রণক্ষেত্রে পরিণত হয় আই আই সিটি ভবন এলাকা। আধঘন্টা সংঘর্ষে পুলিশ, শিক্ষার্থী ও শিক্ষকসহ আহত হয় অর্ধশতাধিক।

এদিকে, পুলিশের হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বেশ কিছু শিক্ষার্থী।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত