ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

জবির চার শিক্ষার্থীর টিকিট অ্যাপ উদ্ভাবন, কিউআর কোডে বাস ভাড়া

  জবি প্রতিনিধি

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২২, ২৩:১১

জবির চার শিক্ষার্থীর টিকিট অ্যাপ উদ্ভাবন, কিউআর কোডে বাস ভাড়া
ছবি- প্রতিনিধি

মোবাইল এপ্লিকেশন ভিত্তিক একটি আধুনিক গণপরিবহণ ব্যবস্থা প্রকল্পের উদ্ভাবন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের চার শিক্ষার্থী। ইতোমধ্যে প্রস্তাবিত পদ্ধতিটি বাস্তবায়নের জন্য উদ্ভাবন ডিজাইন ও উদ্যোক্তা একাডেমি থেকে ১০ লাখ টাকার ফান্ড পেয়েছে প্রকল্পটি।

এ অ্যাপ উদ্ভাবনে চার শিক্ষার্থীর টিমকে সার্বিক পরিচালনা করেছেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জুলফিকার মাহমুদ ও সাবেক শিক্ষক জাহিদুর রহমান।

জুলফিকার মাহমুদ এ বিষয়ে বলেন, অনিবন্ধিত বাস ও ড্রাইভার এ সিস্টেম ব্যবহার করতে পারবে না। বাসের প্রতিটি সিটের পিছনে একটি করে কিউআর কোড লাগানো থাকবে। যাত্রী যে সিটে বসে আছে তার সামনের সিটের পিছনে সে সিটের কোডটি থাকবে। যাত্রীরা তার সামনের কোডটি স্ক্যান করার মাধ্যমে শুধু গন্তব্য সিলেক্ট করে ভাড়া দিয়ে দিতে পারবে। ডিজিটাল ওয়ালেট থেকে টাকা কেটে নিবে। তাছাড়া ভবিষ্যৎ ভ্রমণের জন্য অগ্রিম টিকিটও বুক করে রাখা যাবে। জার্নির বিপরীতে কোন মন্তব্য বা অভিযোগ থাকলে যাত্রীরা তা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দিতে পারবে ও সেবার মান নির্ধারণ করতে পারবে। আর এসব কার্যক্রম সরাসরি পরিবহণ মালিক দেখতে পারবে। কোন যাত্রী ডিজিটাল ভাবে ভাড়া দিতে না পারলে ক্যাশ টাকার মাধ্যমেও ভাড়া নিতে পারবে। ডিজিটাল ভাবে দেয়া ভাড়া সরাসরি মালিকের মার্চেন্ট অ্যাকাউন্টে যোগ হবে। এছাড়া টাকার মাধ্যমে নেওয়া ভাড়া ড্রাইভার মালিককে দিবে। বাসের সার্বিক পরিস্থিতি মালিক যেকোন সময় দেখতে পারবে।

উদ্ভাবিত প্রজেক্টটি মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতা ২০২১ সেরা ১০০ তে স্থান করে নিয়েছে। এছাড়া আইডিয়াটি সিটি ইউনিভার্সিটি আয়োজিত সিএসই ফেস্টিভ্যাল ২০২১ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে। এরইমধ্যে হিমাচল পরিবহণ সিস্টেমটি ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে।

GO BANGLADESH এপ্লিকেশনটির টিম মেম্বার হিসেবে ছিলেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জুলফিকার মাহমুদ, সাবেক শিক্ষক জাহিদুর রহমান এবং শিক্ষার্থী মো. মেহেদী হাসান সৌরভ, জাহাঙ্গীর হোসাইন, রেজাউল করিম ও নিশাত মাহমুদ।

গতকাল সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে প্রকল্পটি বাস্তবায়নে শিক্ষার্থীদের কাজের অগ্রগতি সম্পর্কে একটি প্রেজেন্টেশনের আয়োজন করা হয়। এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এদিকে আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. আইনুল ইসলাম গবেষণা দলটিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় প্রকল্পটির একটি প্রেজেন্টেশন গণমাধ্যমের সামনে তুলে ধরা হয়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত