ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

তিন মেধাতালিকা মিলিয়েও পূরণ হয়নি ইবির অর্ধেক আসন

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৩২

তিন মেধাতালিকা মিলিয়েও পূরণ হয়নি ইবির অর্ধেক আসন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেধাতালিকার ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তিন মেধাতালিকা মিলিয়ে ২০৯৫ আসনের মধ্যে ভর্তি হয়েছে ৮২৫ জন শিক্ষার্থী। যা মোট আসনের ৪০ শতাংশ। ফলে এখনো ফাঁকা রয়েছে অর্ধেকের বেশি আসন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় আইসিটি সেল সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, এখন পর্যন্ত তিন মেধাতালিকা মিলিয়ে ২০৯৫ আসনের বিপরীতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছে ৮২৫ জন শিক্ষার্থী। এর মধ্যে প্রথম মেধাতালিকা থেকে ৩৫০ জন, দ্বিতীয় মেধাতালিকা থেকে ২৭০ জন এবং তৃতীয় মেধাতালিকা থেকে ভর্তি হয়েছে ২০৫ জন শিক্ষর্থী। ফলে এখন পর্যন্ত বিজ্ঞান অনুষদভূক্ত ‘ এ ’ ইউনিটে ২৭৬ টি , কলা , সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘ বি ’ ইউনিটে ৭৪৬ টি এবং বাণিজ্য অনুষদভূক্ত ‘ সি ’ ইউনিটে ২৫০ টি আসন শূন্য রয়েছে।

পরবর্তী মেধা তালিকার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসানুল আম্বিয়া বলেন, কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক আমরা তৃতীয় মেধাতালিকার ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছি। ফাঁকা থাকা আসনগুলোতে কিভাবে শিক্ষার্থী ভর্তি করানো যায় সে বিষয়ে শীঘ্রই প্রশাসন থেকে পদক্ষেপ নেয়া হচ্ছে।

এ বিষয়ে প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, পুরো ডাটা নিয়ে কাজ চলছে। কয়েকদিনের মধ্যে ওয়েবসাইটে নতুন করে মেধাতালিকা প্রকাশিত হবে।

বিশ্ববিদ্যালয়ের শূন্য আসন, ভর্তি ও এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত