ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ মে ২০২২, ১৭:২৯

প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যেগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে বিদ্যালয়গুলোতে আয়োজন করা হবে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন।

পরিকল্পনা অনুযায়ী আগামী ২ জুন সারাদেশে স্টুডেন্টস কাউন্সিলের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মো. নজরুল ইসলামের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

অফিস আদেশ বলা হয়, আগামী ১৪-১৬ মে সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রধান শিক্ষক ও এসএসসি’র সভাপতিগণকে সংশ্লিষ্ট বিষয়ে অবহিত করবেন। ১৭-২১ মে বিদ্যালয় পর্যায়ে এসএমসি, শিক্ষক,অভিভাবক ও ছাত্র-ছাত্রী সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হবে। ২২ মে নিয়োগ করা হবে নির্বাচন কমিশনার। ২৩ মে ভোটার তালিক প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

আরও বলা হয়, ২৪ মে মনোয়নয় আহ্বান, ২৮ মে মনোনয়ন জমা, ২৯ মে মনোনয়ন বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ৩০ মে মনোয়নয় প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২ জুন সকাল ৯টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হবে।

২০১০ সালে সর্বপ্রথম স্টুডেনস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর সারাদেশের ১৯ টি জেলার ২০টি উপজেলার ১০০ টি প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হয়। এই স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রম স্থানীয় জনসাধারণ, ছাত্রছাত্রী এবং শিক্ষকদের মাঝে বিপুল আগ্রহ ও উৎসাহ উদ্দীপনার সৃষ্ট করে। ২০১১ সালেও সারাদেশে ৭৪১টি বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠিত হয়। এরপর ২০১২ সালে সারাদেশে ১৩ হাজার ৫৮৩ টি বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়।

২০১৩ সালে স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রমকে বিস্তৃত করতে সারাদেশের সকল জেলা-উপজেলায় সব প্রাথমিক বিদ্যালয়ে কাউন্সিল গঠনের সিদ্ধান্ত হয়। কিন্তু নানা জটিলতায় তা আর সম্ভব হয়নি।

বাংলদেশ জার্নাল/একে/এমএম

  • সর্বশেষ
  • পঠিত