ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

এসএসসি পরীক্ষার বাকি ১২ দিন, প্রস্তুতি নিবে যেভাবে

  মোঃ মোফাজ্জল হোসেন বিজয়

প্রকাশ : ০৬ জুন ২০২২, ২০:২৮

এসএসসি পরীক্ষার বাকি ১২ দিন, প্রস্তুতি নিবে যেভাবে

সুপ্রিয় এসএসসি পরীক্ষার্থীবৃন্দ আশা করি ভালো আছ। দেখতে দেখতে তোমাদের SSC পরীক্ষা দ্বারপ্রান্তে। তোমার কি মনে আছে যখন তোমার বাবা মায়ের হাত ধরে স্কুলের প্রথম দিন স্কুলে গিয়েছিলে? সেদিন থেকেই তোমার বাবা মা কিন্তু তোমাকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করেছে । আর এই ১০ বছরে তুমিও নিশ্চয় জীবনের লক্ষ্য ঠিক করেছ। সময় এসেছে একজন শিক্ষার্থী হিসেবে SSC পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়ে তোমার বাবা মায়ের স্বপ্ন ও তোমার লক্ষ্য পূরণের পথ সুগম করা। তোমরা ১৯ জুন থেকে তোমার জীবনের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ । ইতিমধ্যেই তোমরা পরীক্ষার রুটিন পেয়ে গেছ। তোমাদের হাতে আর ১২ দিন বাকি আছে। বাকি দিনগুলো কিভাবে কাজে লাগাবে তা নিয়ে তোমাদের জন্য আমার কয়েকটি পরার্মশ ।

১. তোমাদের সর্বপ্রথম যে কাজটি করতে হবে তা হলো মোবাইল ,টেলিভিশন বা বিভিন্ন সোসাইল মিডিয়া অর্থাৎ facebbok ,twiitter থেকে দূরে থাকতে হবে। কোনভাবেই এসব ব্যবহার করা যাবে না। এতে করে অযথা অনেক সময় নষ্ট হয়ে যায়। মনে রাখতে তুমি আজকে যে দিনটি অতিক্রম করছ তা আর ফিরে পাওয়া সম্ভব নয়। সুতরাং মূল্যবান সময় নষ্ট করো না।

২. এই মুহূর্ত থেকে তোমরা নতুন কোনো টপিক পড়বে না। আগে যে অধ্যায়গুলো বা টপিকগুলো তোমরা পড়েছ সেগুলোই বারবার পড়ে ভালোভাবে আয়ত্ত করে নিবে। কারণ এই মুহূর্তে তুমি যদি নতুন কোন অধ্যায় বা নতুন কোন টপিক পড়ো তাহলে আগের পড়া টপিক বা অধ্যায়গুলো ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে।

৩। শেষ সময়ে রিভিশন দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিলেবাস ধরে ধরে প্রতিটি বিষয় রিভিশন দিবে।সারা বছর পড়েছ কিন্তু পরীক্ষার আগে রিভিশন দিতে না পারলে ভালো উত্তর করা সম্ভব হয়।না। তোমাদের যেহেতু ১১/৮ টি সৃজনশীল প্রশ্ন থেকে ৪/৩ টি সৃজনশীল প্রশ্ন উত্তর করতে হবে সুতরাং সব অধ্যায় না পড়েও ভালো প্রস্তুতি নিতে পারো।

৪। তোমাদের সব বিষয়কে সমান গুরুত্ব দিতে হবে। অনেক শিক্ষার্থী শুধু গণিত,ইংরেজি, ফিজিক্স, রসায়ন, হায়ার ম্যাথ, জীববিজ্ঞান ,একাউনটিং, ভূগোল এসব বিষয় নিয়ে নিয়ে শিক্ষার্থীরা বেশি ব্যস্ত থাকে অন্যান্য বিষয়ে যেমন বাংলা, সমাজ, আইসিটি এসব বিষয়ে গুরুত্ব কম দিয়ে থাকে। এটা মোটেই ঠিক নয় সব বিষয়কে সমান ভাবে গুরুত্ব দেয়া উচিত । কারণ, তোমাদের পরীক্ষার রেজাল্ট কিন্তু সব বিষয়ের নম্বরের ভিত্তিতেই হবে।

৫। সৃজনশীল ও MCQ তে ভালো করার জন্য বোর্ড বইয়ের বিকল্প নেই। বিগত বোর্ড প্রশ্নগুলো পর্যালোচনা করলেই বুঝতে পারবে কোন অধ্যায়গুলো গুরুত্বপূর্ণ।আগে সেগুলো শেষ করবে। প্রয়োজনে সহায়ক বইয়ের সহায়তা নিতে পারো।

৬। নিজে নিজে অধ্যায়ভিত্তিক বা বিষয়ভিত্তিক মডেল টেস্ট দাও। এতে করে তোমার আত্ববিশ্বাস বাড়বে। দুর্বলতা থাকলেও চিহ্নিত করে প্রস্তুতি নিতে পারবে।

৭। পড়াশোনার পাশাপাশি খাওয়া-ঘুম, বিশ্রাম এগুলো সময়মতো করতে হবে। তোমাদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখবে। কোনভাবেই রাত জাগা যাবে না। রাত ১০ বা ১১ টার মধ্যে ঘুমিয়ে পড়বে ,সকালে ভোরে উঠে আবার পড়াশুনা শুরু করবে। অতিরিক্ত কোনো মানসিক চাপ নিবে না।

সবশেষে বলবো নিজের প্রতি আত্ববিশ্বাস ও আল্লাহর উপর ভরসা রাখবে। নিশ্চয় আল্লাহ পরিশ্রমী ও ধৈর্য্যশীলদের সাথে আছেন। সকল পরীক্ষার্থীদের জন্য রইল শুভেচ্ছা এবং শুভকামনা।

গণিত শিক্ষক: আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ, ঢাকা-১২০৫

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত