শিক্ষক উৎপল হত্যার প্রতিবাদে অনশনে ঢাবির একদল শিক্ষার্থী

প্রকাশ : ২৯ জুন ২০২২, ১৮:১২ | অনলাইন সংস্করণ

  ঢাবি প্রতিনিধি

ছবি: প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় হাজী ইউনুছ আলী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক উৎপল কুমার সরকার হত্যার নিন্দা জানিয়ে অপরাধীদের বিচার চেয়ে আমরণ অনশনে বসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন শুরু করেন তারা।

অনশনকারীরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী চৌধুরী শামিম আফফান, ২০১৩-১৪ সেশনের ইংরেজি বিভাগের নাঈম পারভেজ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০০৭-০৮ সেশনের শিহাব মোস্তফা চৌধুরী প্রমুখ।

তারা জানান, তিন-চারজন মিলে অনশন শুরু করলেও এখন পর্যন্ত ১৭ জন শিক্ষার্থী তাদের সাথে একাত্মতা পোষণ করেছেন। তাদের অনেকেই অনশনরত অবস্থায় বিভিন্ন দিকে আছেন।

অনশনরতদের একজন চৌধুরী শামিম আফফান বাংলাদেশ জার্নালকে বলেন, ‘আমরা অপরাধীকে দ্রুত গ্রেপ্তারের দাবিতে অনশনে বসেছি। এটি শিক্ষকের সম্মান ফিরিয়ে দেওয়ার আন্দোলন। কে আসলো কতজন আসলো সেটা আমার দেখার বিষয় না। কেউ না থাকলে আমি একাই এই অনশন চালিয়ে যাব। এই আন্দোলন সমগ্র বাংলাদেশের আন্দোলন। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সকল মানুষকে আমাদের সঙ্গে এগিয়ে আসার আহ্বান রইল।

আরেক শিক্ষার্থী নাঈম পারভেজ বলেন, ‘অপরাধীকে বয়সের ভিত্তিতে বিচার করলে চলবে না। তাকে তার অপরাধের ভিত্তিতে শাস্তি দিতে হবে। বিচার নিশ্চিতের আগ পর্যন্ত আমরা আমাদের অনশন চালিয়ে যাব।’

প্রসঙ্গত, গত শনিবার হাজী ইউনুছ আলী স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির এক ছাত্র তারই শিক্ষক উৎপল কুমার সরকারকে স্ট্যাম্প দিয়ে বেধড়ক মারধর করে আহত করে। পরে গত সোমবার আইসিউতে তিনি মারা যান। অভিযুক্ত স্কুলছাত্র এখনো পলাতক আছে বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/এসকে