মানবসম্পদ পাচার রোধে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা রয়েছে: কুবি উপাচার্য

প্রকাশ : ৩০ জুন ২০২২, ০০:৩৮ | অনলাইন সংস্করণ

  কুবি প্রতিনিধি

মানবসম্পদ পাচার রোধে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে আয়োজিত ‘মানব পাচার রোধে সচেতনতা বৃদ্ধি ও করণীয়’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন।

তিনি বলেন, মানবসম্পদ পাচার একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের রাষ্ট্রগুলোতে বিভিন্ন কারণে মানবসম্পদ পাচার হয়ে থাকে, যার দূর্ভোগ পোহাতে হয় গরীব ও দুঃস্থ জনগণকে। যার বড় একটি অংশ নারী ও শিশু। 

মানবসম্পদ পাচার রোধে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা রয়েছে। বাংলাদেশে এই সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ পুলিশসহ অন্যান্য সংস্থা; মিডিয়া, এনজিও ইত্যাদি প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এর পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান, বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোর এই সমস্যা দূর করার জন্য একটি বিশেষ দায়িত্ব রয়েছে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এছাড়া আরও উপস্থিত ছিলেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ এবং অতিরিক্ত পরিচালক ড. বনানী বিশ্বাস। 

বাংলাদেশ জার্নাল/কেএ