ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নে ভুল সনাক্তে কমিটি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২২, ১৬:০২

৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নে ভুল সনাক্তে কমিটি
ফাইল ছবি

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা হওয়ার পর চাকরিপ্রার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নের ভুল নিয়ে প্রশ্ন তোলে। এর পরিপ্রেক্ষিতে ভুল আছে কি না তা যাচাই করতে পাঁচ সদস্যের একটি বিশেষ তদন্ত কমিটি করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

গত বুধবার গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার পর চাকরিপ্রার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নের ভুল নিয়ে প্রশ্ন তোলার পরিপ্রেক্ষিতে পিএএসি কমিটি করার সিদ্ধান্ত নেয়।

পিএসসি সূত্র গণমাধ্যমে জানায়, চাকরি প্রার্থীরা যুক্তি ও মানসিক দক্ষতা পরীক্ষার প্রশ্নের মান নিয়ে সামাজিক মাধ্যমে সরব হয়, যা পিএসসির চোখে পড়েছে। এই ঘটনার পর পিএসসির চারজন সদস্য ও পরীক্ষা নিয়ন্ত্রককে নিয়ে পাঁচ সদস্যের কমিটি তৈরি করেছে। এখন সেই কমিটি প্রশ্নের মান যাচাই করবেন। কোন ভুল পেলে তা চিহ্নিত করবেন।

কমিটির একজন সদস্য জানান, প্রশ্নের মান নিয়ে চাকরিপ্রার্থীরা প্রশ্ন তুলেছেন। ভুল আছে বলেও অনেকে জানিয়েছেন। আমরা তাদের অভিযোগ খতিয়ে দেখছি। এখন যদি প্রশ্নের ভুল পাওয়া যায় তাহলে সেটি কীভাবে হলো তা চিহ্নিত করা হবে। এ ছাড়া এই ভুলের কারণে যেন চাকরিপ্রার্থীদের নম্বর কাটা না যায় সেটিও নিশ্চিত করা হবে। ভুল পেলে তার সুবিধা যাতে পরীক্ষার্থীরা পায় সেটি নিশ্চিত করা হবে বলেও জানান এই সদস্য।

তিনি বলেন, পিএসসি প্রশ্ন তৈরি করে না। এমনকি কি প্রশ্ন করা হয়েছে তাও পিএসসি পরীক্ষার আগে জানতে পারে না। পরীক্ষার আলাদা কমিটি আছে। তারাই সব দেখেন। পিএসসি কেবল সেই সেটের প্রশ্ন পরীক্ষায় সরবরাহ করে। তবে এখন থেকে যেন আগামীর সব পরীক্ষায় নির্ভুল প্রশ্ন হয় সেটি নিশ্চিত করতে পিএসসি কাজ করছে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত